• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

ফুটবলে নিষিদ্ধ হচ্ছে ইসরায়েল, ফিলিস্তিননের দাবি ফিফার বিবেচনায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৬:৫৯ পিএম
ফুটবলে নিষিদ্ধ হচ্ছে ইসরায়েল, ফিলিস্তিননের দাবি ফিফার বিবেচনায়
ছবি: প্রতীকী

বিশ্ব ফুটবলে ইসরায়েলকে নিষিদ্ধের দাবি বিবেচনায় নিয়েছে খেলাটির আন্তর্জাতিক সংস্থা ফিফা। তবে এর আগে করা হবে আইনি মূল্যায়ন। শুক্রবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ফিফার বার্ষিক কংগ্রেসে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ফিফার ৭৪তম কংগ্রেসে ইসরায়েলের জাতীয় ও ক্লাব ফুটবল নিষিদ্ধের দাবি জানায় ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)। যা ফিফার আইনের লঙ্ঘন বলেও জানানো হয়। যার প্রেক্ষিতে ফিফা আইনি প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানাতে রাজি হয়েছে।

ইসরায়েল ফুটবল অ্যাসোসিয়েশন গাজায় ওই দেশিটির আগ্রাসনকে সমর্থন জানিয়েছে। যা ফিফার নিয়ম বহির্ভূত। ফিলিস্তিনের এই দাবিকে সমর্থন জানিয়েছে এএফসি।

যদিও পিএফএ আশা করেছিল কংগ্রেসে ভোটের মাধ্যমে বিষয়টির সমাধান হবে। তবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো পরিস্থিতির গুরত্ব বিবেচনায় এ বছরের ২০ জুলাইর আগেই ফিফার একটি বিশেষ সভা আয়োজনের প্রস্তাব দিয়েছেন। পাশাপাশি আইনি প্রক্রিয়ার ফলাফল পরীক্ষা-নিরীক্ষার পর যথোপযুক্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ইনফান্তিনো।

ফিফা সভাপতি বলেন, আমরা ফুটবল সংগঠন, যার কাজ সবাইকে একত্রিত করা। বিভক্ত করা নয়। অন্য ২১১ দেশের মতো ফিলিস্তিনও ফিফার পূর্ণ সদস্য। তাদের দাবী আমরা নিরপেক্ষভাবে মূল্যায়ন করবো।

অনুষ্ঠানে ফিফার সদস্যভুক্ত ২১১ দেশের প্রতিনিধিদের উদ্দেশে পিএফএ সভাপতি জিব্রিল রাজউব বলেন, আমি আপনাকে ইতিহাসের ডানদিকে দাঁড়াতে বলছি এখন না হলে, কখন? ফিফা ফিলিস্তিনে চলমান গণহত্যার বিষয়ে উদাসীন হতে পারে না।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা কংগ্রেস শুরু আগে ফিলিস্তিনের প্রস্তাবের প্রতি নিজের সমর্থন জানান। এর আগে গত ফেব্রুয়ারিত ইসরায়েলকে ফুটবল থেকে নিষিদ্ধ করা দাবি তুলেছিল ইরান।

গাজায় ইসরায়েলের আক্রমণ ও গণহত্যার প্রতিবাদে ফিফার কাছে এ দাবি জানায় ইরান। মধ্যপ্রাচ্যের ১২টি দেশের ফুটবল সংস্থা, ফিফার কাছে ইসরায়েলকে নিষিদ্ধ করার দাবিতে চিঠি দেয়।

Link copied!