• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

শরীরচর্চা করার আগে যে ধরনের স্ট্রেচিং করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০৫:১৫ পিএম
শরীরচর্চা করার আগে যে ধরনের স্ট্রেচিং করবেন
নিয়মিত শরীরচর্চা করলে সুস্থ থাকা সম্ভব । ছবি : সংগৃহীত

শরীরচর্চা করার আগে হালকা কিছু কসরতের মাধ্যমে শরীরকে প্রস্তুত করা হয়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় স্ট্রেচিং। কারণ কেউ না জেনে, আবার কেউ জেনেশুনে সরাসরি ভারী শরীরচর্চা করতে শুরু করেন। এটা একেবারেই উচিত নয়। শুধু শরীরচর্চা নয়, শারীরিক যেকোনো কসরতের ক্ষেত্রেও স্ট্রেচিং জরুরি। 

হালকা স্ট্রেচিং করলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। যা পেশির কর্মক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরে বিভিন্ন অস্থিসন্ধিগুলি নমনীয় না করতে পারলে শারীরিক কসরত করা মুশকিল। স্ট্রেচিং করলে মস্তিষ্কের সঙ্গে শরীরের সংযোগ তৈরি হয়। 

ফলে কঠিন কোনও শরীরচর্চা করার জন্য শরীর তৈরি থাকে। হঠাৎ রক্তচাপ বেড়ে গিয়ে হার্টে চাপ সৃষ্টি করে না। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে। স্ট্রেচিং অনেক ধরণের হয়। তারমধ্যে উল্লেখযোগ্য হলো-

ডায়নামিক স্ট্রেচিং
পেশিতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলার পাশাপাশি অস্থিসন্ধির নমনীয়তা বাড়িয়ে তুলতে এটি ভীষণ কার্যকরী। হাইনিজ, আর্ম সার্কল, লেগ সুইংয়ের মতো ভঙ্গি করা যেতেই পারে এক্ষেত্রে।

জয়েন্ট মোবিলিটি এক্সারসাইজ
শরীরচর্চা করতে গিয়ে যাতে হঠাৎ টান না লাগে, এরজন্য দেহের সব অস্থিসন্ধিকে সচল রাখা প্রয়োজন। ঘাড়, কাঁধ, হিপ এবং গোড়ালির মতো অঙ্গগুলোকে ঘুরিয়ে ঘুরিয়ে আগে থেকে সঞ্চালন করে নেওয়া জরুরি।

মাসল স্ট্রেচিং
শরীরচর্চা করার সময় পায়ের পেশি কিংবা হ্যামস্ট্রিংয়ে টান লাগার খুবই সাধারণ একটি বিষয়। কিন্তু এই সমস্যার কারণ একটিই। সঠিকভাবে স্ট্রেচ না করা। শরীরচর্চা করার আগে ১৫-৩০ মিনিট ধরে পায়ের কাফ মাসল, হ্যামস্ট্রিংয়ের মতো অংশে স্ট্রেচ করে নিলে এমন সমস্যা হয়না।

তাই প্রতিদিন শরীরচর্চা করার আগে স্ট্রেচিং করে নিতে ভুলবেন না। 

Link copied!