• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কখন থেকে শিশু হামাগুড়ি দেয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০১:৫৪ পিএম
কখন থেকে শিশু হামাগুড়ি দেয়
শিশুর হামাগুড়ি। ছবি সংগৃহীত

শিশুর বেড়ে ওঠার প্রতিটি ধাপই খুব সুন্দর। তাদের প্রথম বসতে পারা, দাঁত ওঠা, হাঁটতে শেখা যেমন অত্যন্ত আদুরে, তেমনি শিশুর কর্মদক্ষ হয়ে ওঠার সবচাইতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো হামাগুড়ি। অনেক বাবা মায়েরা শিশুর হামাগুড়ি নিয়ে চিন্তায় থাকেন। কখন শিশু হামাগুড়ি দেবে। চলুন জেনে নিই শিশু কখন হামাগুড়ি দেয়।

শিশুর হামাগুড়ি দেওয়ার পূর্বের ধাপ হলো বসতে পারা। সাধারণত ৮ মাস বয়সের মধ্যেই শিশু হামাগুড়ি দিতে চেষ্টা করে। মূলত কোনো কিছুর সাহায্য ছাড়াই খুব ভালোভাবে বসতে পারার পরপরই হামাগুড়ি দেওয়ার চেষ্টা করে। 

এর পরবর্তি ধাপেই মাথা তুলে চারিদিকে তাকিয়ে দেখতে পারে। এবং ওর হাত, পা ও পিঠের মাংসপেশী যথেষ্ট শক্তিশালী হয়। এবং নিজের ভার রক্ষা করতেও সক্ষম হবে। 

হামাগুড়ি দেওয়ার জন্য শিশু প্রথমে নিজের ভারসাম্য রক্ষা করবে হাতের তালু এবং হাঁটুর ওপর ভর দিয়ে। এরপর সে বুঝতে পারবে যে, হাঁটুর ওপর ভর করে সামনে এবং পিছনে নড়াচড়া করা যায়। এবং একই সময়ে, বাড়ন্ত শরীরের পেশীসমূহ শক্তিশালী হয়ে উঠবে যা ওকে পরবর্তীতে হাঁটতে সাহায্য করবে।

বেশীরভাগ শিশুরা ১০ মাস বয়সের মধ্যেই হামাগুড়ি দিতে শুরু করে। অনেক শিশু আবার এই সময়ের মধ্যে চলাচলের মাধ্যম হিসেবে অন্য কোনো উপায়ও বেছে নিতে পারে। যেমন বসে থেকে হাত ও পায়ের সাহায্যে শরীরকে টেনে নিয়ে যাওয়া, পেটের ওপর দিয়ে হড়কে চলা বা পুরো ঘর জুড়ে গড়িয়ে বেড়ানো।

ওর এসব ভঙ্গি নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই, সে যে সচল হয়েছে এইটাই সবচাইতে বেশী গুরুত্বপূর্ণ। আবার অনেক শিশুরা হামাগুড়ি না দিয়েই দাঁড়াতে শিখে যায়। কোনো কিছুর সাহায্য নিয়ে হাঁটার চেষ্টা করে এবং হাঁটতে শুরু করে দেয়।

শিশুরোগ বিশেষজ্ঞদের মতে, ক্রসক্রলিং বা চলাচলের সময় একইপাশের হাত এবং পা নাড়ানোর বদলে, একটা হাত এবং হাতটার বিপরীত দিকের পা একসঙ্গে নাড়াবে। তারপর, অনুশীলনই ওকে সঠিকভাবে গড়ে তুলবে। এসব করতে করতে ১ বছর বয়সের মধ্যেই হামাগুড়িতে যথেষ্ট দক্ষ হয়ে উঠবে সে।

শিশু যদি  সঠিক সময়ে হামাগুড়ি না দেয় অথবা ন্যূনতম আগ্রহ না দেখায়, যদি সে হাত পা একসঙ্গে নাড়ানোর সময় সমন্বয় রাখতে না পারে তাহলে অবশ্যই আপনার ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

Link copied!