• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

সকালে জোর করে ঘুম ভাঙায় যেসব সমস্যা হতে পারে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২৩, ০২:৩৯ পিএম
সকালে জোর করে ঘুম ভাঙায় যেসব সমস্যা হতে পারে

ঘুমকাতুরেদের জন্য সকালে বিছানা ছাড়া বেশ কষ্টকর। চিকিৎসকদের মতে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও বটে। তবে শুধু ঘুমকাতুরেই নয় স্বাভাবিক মানুষের ক্ষেত্রেও এভাবে বেশ কয়েক মাস চলার পর শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন অনেকেই। শরীরের বিরুদ্ধে গিয়ে এই বিছানা ছেড়ে যাওয়া স্বাস্থ্যকর নয়। চলুন জেনে নেয়া যাক এর ফলে কী কী সমস্যা হতে পারে।

  • পর্যাপ্ত ঘুম মানুষকে সারা দিন চনমনে রাখতে সাহায্য করে। ঘুম ঠিকঠাক হলে শুধু শরীর নয়, ভালো থাকে মনও। কাঁচা ঘুম যদি ভেঙে যায়, সে ক্ষেত্রে কিন্তু শরীরে একটা আলসেমি চলে আসে। কোনো কাজেই মন বসে না। কোনো কাজে সঙ্গ দেয় না শরীরও। অল্প কাজে করেই ক্লান্ত লাগে। বেশকিছু দিন এমন চলতে থাকলে স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে।
  • চিকিৎসকরা জানাচ্ছেন, যদি কেউ জোর করে ঘুম থেকে ওঠার চেষ্টা করেন, সে ক্ষেত্রে তার প্রভাব পড়ে শরীরবৃত্তীয় ঘড়িতে। ঘুমের একটি নির্দিষ্ট চক্র রয়েছে। একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭-৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। রাত করে ঘুমিয়ে অনেকেই সকাল সকাল ওঠেন। ঘুমের চক্র অসম্পূর্ণ থেকে যায়। এতে শরীরের কার্যক্ষমতা অনেক কমে যায়।
  • সকালে ঘুম থেকে উঠলে ওজন কমে। তবে জোর করে ঘুম থেকে ওঠার কারণে মাত্রাতিরিক্ত হারে ওজন কমতে থাকে। এর ফলে শরীরে বাসা বাঁধতে পারে নানা ধরনের রোগ। সকালে ঘুম থেকে ওঠা যতটা ফলদায়ক, কাঁচা ঘুম ভেঙে বিছানা ছাড়ার অভ্যাস ততটাই অস্বাস্থ্যকর। সকালে উঠতে হলে বেশি রাত করে না ঘুমানোই ভালো। ঘুমের ঘাটতি ডেকে আনতে পারে অনেক শারীরিক সমস্যা।
Link copied!