• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বুকে ব্যথা হয় যেসব কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১২:৫৫ পিএম
বুকে ব্যথা হয় যেসব কারণে

বর্তমানে হার্ট অ্যাটাকে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। নানা কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি। শুধু বয়স্করাই নয় কমবয়সীদের মধ্যেও ঝুঁকি বাড়ছে হৃদরোগের। আবার বুকে ব্যথার কারণ কিন্তু সব সময় হার্ট অ্যাটাক নাও হতে পারে। বিভিন্ন রোগের কারণ হিসেবে বুকে ব্যথা হতে পারে। চলু জেনে নিই কী কী কারণে বুকে ব্যথা হতে পারে।

গ্যাস্ট্রিক
পেটে অত্যধিক পাচক অ্যাসিডের কারণে গ্যাস্ট্রিক বা বুকে ব্যথা হতে পারে। যা হার্ট অ্যাটাকের কারণে বুকে ব্যথার মতোই। যারা খাওয়ার পরপরই শুয়ে পড়েন বা ঘুমান তাদের মধ্যে এ ধরনের বুকে ব্যথা বেশি হয়। এক্ষেত্রে মুখের মধ্যে টক স্বাদের সৃষ্টি হয় ও বারবার ঢেঁকুর ওঠে।

পেশী চাপের কারণে ব্যথা
বুকের বাম দিকে ছুরিকাঘাতের মতো ব্যথা কিন্তু পেশী চাপের কারণেও হতে পারে। এ ধরনের ব্যথাকে মাসকুলোস্কেলেটাল পেইন বলা হয়। এক্ষেত্রেও হার্টঅ্যাটাকের মতো প্রচণ্ড ব্যথা হতে পারে বুকে।

দীর্ঘস্থায়ী বুকে ব্যথা
দুশ্চিন্তা ও অন্যান্য মানসিক চাপের কারণেও বুকে ব্যথা হতে পারে। কখনো কখনো এর থেকে দীর্ঘস্থায়ী ব্যথা হতে পারে, যা হার্ট অ্যাটাকের ব্যথার মতোই।

পেরিকার্ডাইটিস
পেরিকার্ডাইটিসের কারণে হৃৎপিণ্ডের চারপাশের টিস্যুতে প্রদাহ হয়। পেরিকার্ডাইটিসের ৮০ শতাংশের বেশি ভাইরাস দ্বারা সৃষ্ট ও বাকিটা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে। যদিও এই সংক্রমণের ঘটনা বিরল। পেরিকার্ডাইটিসের একটি সাধারণ লক্ষণ হলো বুকে ব্যথা হওয়া।

কস্টোকন্ড্রাইটিস
এক্ষেত্রে স্তনের হাড়ের সঙ্গে পাঁজরে যুক্ত তরুণাস্থিতে প্রদাহের সৃষ্টি হয় ও এর থেকে প্রচণ্ড ব্যথা হতে পারে বুকে। এই সমস্যায় যারা ভোগেন তারা প্রায়ই বুকে ব্যথা অনুভব করতে পারেন। যা অনেকটা হার্ট অ্যাটাকের ব্যথার মতোই তীব্র হতে পারে।

অগ্ন্যাশয়ের প্রদাহ
চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটি প্যানক্রিয়াটাইটিস নামে পরিচিত। এক্ষেত্রে অগ্ন্যাশয়ের প্রদাহ গভীর ব্যথা সৃষ্টি করে। তীব্র প্যানক্রিয়াটাইটিস শ্বাস-প্রশ্বাসকে প্রভাবিত করতে পারে ও রোগীর দ্রুত শ্বাস-প্রশ্বাসের কারণ হতে পারে। যা হার্ট অ্যাটাক হিসেবে বিভ্রান্ত করতে পারে।

তবে মনে রাখতে হবে, শুধু বুকে ব্যথা হার্টের সঙ্গে সম্পর্কিত না হলেও এই লক্ষণকে অবহেলা করে কঠিন রোগের ঝুঁকি বাড়ানো যাবে না। শরীরের অস্বাভাবিকতার দিকে মনোযোগ দিন যা ব্যথা, ফোলা ইত্যাদি আকারে দেখা দেয়। এসব ক্ষেত্রে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।

Link copied!