• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

শীতে সর্দি-কাশি কমানোর ৫ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৬:০৫ পিএম
শীতে সর্দি-কাশি কমানোর ৫ উপায়
শীতের সময় শরীর উষ্ণ রাখা জরুরি। ছবি : সংগৃহীত

শীতে ঠান্ডার সমস্যা সহজেই কমতে চায় না। একবার সর্দি, কাশি, জ্বর থেকে সুস্থ হয়ে ওঠার পর আবারও জাপটে ধরে শীতকালীন এসব রোগবালাই। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে এমন হয়ে থাকে। ঠান্ডার এই সময়টাতে তাই কয়েকটি কাজ অবশ্যই করা উচিত। বিশেষ করে যাদের সর্দি, কাশি একেবারেই সারতে চায় না। জেনে নেওয়া যাক শীতকালীন ঠান্ডার সমস্যা সারাতে কী করবেন-

হাইড্রেট থাকুন
ঠান্ডার সঙ্গে টেক্কা দিতে হলে শরীরকে সবসময় হাইড্রেট রাখতে হবে। এর জন্য বিভিন্ন মৌসুমী ফলের রস খেতে পারেন বেশি করে। ঠান্ডা থেকে বাঁচতে আবার অনেকে ঘনঘন চা বা কফি পান করে। এটি করা থেকে বিরত থাকতে হবে। কারণ এসব পানীয় খেলে শরীর আরও বেশি ডিহাইড্রেট হয়ে যায়। এর বদলে খেতে পারেন কুসুম গরম পানিতে লেবুর রস, স্যুপ, মধু এসব খাবার।

গরম পানিতে গার্গল করা
হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে দিনে অন্তত দুইবার গার্গল করুন। এতে গলাব্যথা থেকে শুরু করে কাশি যেমন কমবে। তেমনি সর্দি থেকেও রেহাই পাওয়া যাবে।

গরম পানির ভাপ
ঠান্ডায় নাক বন্ধ হয়ে যায় বেশিরভাগ সময়। আর ঠিকমতো শ্বাস নিতে না পারার কারণে মাথা ব্যথাও শুরু হয়ে যায়। এসময় সবচেয়ে কাজ দিতে পারে গরম পানির ভাপ। একটি গামলা অথবা তলা গভীর পাত্রে ধোঁয়া ওঠা গরম পানি নিন। এরপর একটি তোয়ালে দিয়ে পুরো মাথা ঢেকে পাত্রের সঙ্গে এমনভাবে ধরুন যাতে বাতাস বেরিয়ে না যায়। এরপর নাক দিয়ে লম্বা শ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়ুন। এইভাবে ৫ মিনিট করুন। সর্দি থেকে অনেকটাই আরাম পাচ্ছেন।

নোজাল স্প্রে ব্যবহার করুন
ঔষধের দোকানে এক ধরণের নাকের স্প্রে পাওয়া যায়। সর্দিতে এটি বেশ কাজ দেয়। বিশেষজ্ঞরা বলছেন, ট্যাবলেটের চেয়ে নাকের এই স্প্রে ভালো কাজ করে।

শরীর উষ্ণ রাখুন
ঠান্ডার সমস্যা থেকে বাঁচতে হলে শরীর উষ্ণ রাখা সবচেয়ে জরুরি। গরম জামা-কাপড় পরিধান করুন। বাইরে গেলে অবশ্যই নাক ও কানে মাফলার ব্যবহার করুন। পায়ের মোজা তো রয়েছেই। এ ছাড়া যতটা সম্ভব পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার চেষ্টা করুন।

Link copied!