• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেটবিশ্বে অর্থ সহায়তার আবেদন উইন্ডিজের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ০৬:০৫ পিএম
ক্রিকেটবিশ্বে অর্থ সহায়তার আবেদন উইন্ডিজের
ছবি: প্রতীকী

একসময়ের বিশ্ব ক্রিকেটে রাজত্বকারী ওয়েস্ট ইন্ডিজের এখন বেহাল অবস্থা। ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপাজয়ী দলটি টি-টোয়েন্টি বিশ্বকাপও ঘরে তুলেছে দুই দফা। অথচ ২০২৩ সালের ভারত বিশ্বকাপের মূলপর্বে খেলতেই পারেনি কোয়ালিফায়ারে নেদারল্যান্ডসের মতো দুর্বল দলের বিপক্ষে হেরে। এসবের প্রধান কারণ অর্থাভাব। 

দলের বড় বড় তারকাদের জাতীয় দলে খেলায় মন নেই। নিজেদের আর্থিক নিরাপত্তার সন্ধানে তাদের মনোযোগ বিদেশি ফ্র্যাঞ্চাইজি খেলায়। বোর্ডের অর্থাভাব নিয়ে প্রকাশ্যেই কথা বললেন প্রধান নির্বাহী জনি গ্রেভ।

গ্রেভ জানিয়েছেন, আইসিসি আগে রাজস্বের ৭ শতাংশ ওয়েস্ট ইন্ডিজকে দিতো। কিন্তু বর্তমানে সেটা ৫ শতাংশে নামিয়ে এনেছে। যে কারণে, আইসিসির সমালোচনাও করেছেন তিনি।

উইজডেনকে দেওয়া একটি সাক্ষাৎকারে ওয়েস্ট ইন্ডিজকে আগের মতো একটি শক্তিশালী দলে পরিণত করতে ক্রিকেটবিশ্বের কাছে আর্থিক সহায়তা চেয়েছেন তিনি।

গ্রেভ বলেন, ‘আমরা যদি সত্যিকার অর্থে একটি শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট চাই, তাহলে সেটি করা খুব কঠিন হবে না। শুধু একটু সহায়তা দরকার। আইসিসি আরও সহায়তা দিতে পারে। কিন্তু আমাদের রাজস্ব ৭ শতাংশ থেকে কমে ৫ শতাংশে এসেছে। যা দিয়ে আমাদের পক্ষে চলা কঠিন।’

বিশ্বকাপে খেলতে না পারলেও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। এর পরপরই অস্ট্রেলিয়ার ঘরের মাঠে ২৭ বছর পর টেস্ট জয় করার কৃতিত্ব দেখিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ শেষ করেছে ১-১ সমতায়।

ক্যারিবীয়দের চোখ এখন আগামী ১ জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে। আসরটি যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ। ২ তারিখে পাপুয়া নিউগিনির বিপক্ষে প্রথম ম্যাচে খেলতে নামবে ক্যারিবীয়রা।
 

Link copied!