• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

তামিম ফিরলেও দাপট দেখাচ্ছেন লিটন-শান্ত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৩:৪২ পিএম
তামিম ফিরলেও দাপট দেখাচ্ছেন লিটন-শান্ত
ছবি: ওয়ালটন

শুরুতে আইরিশ বোলারদের তোপে রান করতেই হিমশিম খাচ্ছিলেন লিটন ও তামিম। এরপর দুজনেই ইঙ্গিত দিয়েছিলেন খোলস ছেড়ে বের হওয়ার, কিন্তু ইনিংসের ১০ম ওভারে ফিরে গেছেন তামিম। এরপর শান্তকে নিয়ে রীতিমতো পাল্টা দাপট দেখাচ্ছেন লিটন।  

সোমবার (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টানা দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই আয়ারল্যান্ডের বোলারদের তোপের মুখে পড়ে বাংলাদেশ। দুই ওপেনার লিটন কুমার দাস ও তামিম ইকবাল স্বাভাবিক গতিতে রান তুলতেই হিমশিম খাচ্ছিলেন।

ইনিংসের প্রথম সাত ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয় মাত্র ১৮ রান। অষ্টম ওভারে এক ছক্কা ও এক চার হাঁকিয়ে খোলস ছেড়ে বের হুয়ার ইঙ্গিত দেন লিটন। আর তাতে রানের গতিও কিছুটা বাড়ে।

এরপর তামিমের ব্যাট থেকেও আসে আরও দুইটি চার। তবে ইনিংসের দশম ওভারের শেষ বলে তামিম কাটা পড়েন রান আউটের ফাঁদে। স্কয়ার লেগে খেলেছিলেন লিটন, তবে ওই বলে লিটন বা তামিম কেউই নিশ্চিত ছিলেন না রান হবে কিনা। দ্বিধা থাকলেও দৌড়ানো শুরু করেন, লিটন পৌছালেও তামিম পৌঁছানোর আগেই মার্ক এডেয়ারের থ্রো সরাসরি ভাঙে স্ট্রাইক প্রান্তের স্টাম্প।

আউট হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ৩১ বলে চারটি চারে ২৩ রান। যেখানে প্রথম প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

প্রথম দশ ওভারে এক উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পারে ৪২ রান। এরপর নতুন ব্যাটার নাজমুক হোসেন শান্তকে নিয়ে আবারও নতুন জুটি গড়ার চেষ্টা করেন আরেক ওপেনার লিটন।

দারুণ সাবলীল ব্যাটিংয়ে ধীরে ধীরে নিজের খোলস ছেড়ে বেরিয়ে আসেন লিটন। আর তাতেই শম্ভুক গতিতে এগোতে থাকা টাইগারদের স্কোরবোর্ডের গতি বাড়ে চোখে পড়ার মতো। একই সাথে দ্রুত কিছু বাউন্ডারি হাঁকিয়ে নিজের স্ট্রাইকরেটও বাড়িয়ে নেন লিটন।

লিটনকে এ সময় যোগ্য সমর্থন দেন নাজমুল হোসেন শান্ত। প্রথম ১০ ওভারে ৪২ রান তোলা বাংলাদেশ পরের ১০ ওভারে তোলে ৬০ রান। সবমিলয়ে ১২ ওভারে ৫০ পূর্ণ হওয়া স্কোরবোর্ডে ১০০ রান জমা হয় ২০তম ওভারে।

এরমধ্যে ১৯তম ওভারে লিটন মারেন এক ছক্কা ও এক চার। এরপর ২০তম ওভারে শান্তর ব্যাট থেকে আসে আরও ১০ রান। ২১তম ওভারে নিজের ফিফটি স্পর্শ করেন ৫৪ বলে। প্রথম ২২ বলে ছয় রানে থাকা এই ডানহাতি ব্যাটার পরের ৩২ বলে করেছেন ৪৮ রান।

এরপরের ওভারে লিটন মারেন এক ছয় ও শান্তর ব্যাট থেকে আসে আরও একটি চার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এক উইকেট হারিয়ে ২১ ওভারে বাংলাদেশে সংগ্রহ ১১৪ রান। লিটন ব্যাটিং করছেন ৫৬ রানে ও শান্ত অপরাজিত ৩২ রানে।

Link copied!