• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে কোন দেশ থেকে কত দর্শক?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৪:৫৪ পিএম
বিশ্বকাপে কোন দেশ থেকে কত দর্শক?
ছবিঃ গেটি ইমেজস

মধ্যেপ্রাচ্যের দেশ কাতারে জমে উঠেছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপ দেখতে পৃথিবীর নানা দেশ থেকে লক্ষ্যাধিক ফুটবল প্রেমীরা পাড়ি জমিয়েছে কাতারে। বিশ্বকাপের আগে কাতারের বিভিন্ন নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক তৈরি হলেও সমর্থকদের কাতার যাওয়াতে প্রভাব পড়েনি।

বিশ্বকাপ উপলক্ষ্যে কাতার যেন এখন হয়ে উঠেছেন নানা বর্ণের, সংস্কৃতির মিলনমেলা। বিশ্বকাপ চলাকালীন অন্তত আরও ১০ লক্ষ মানুষ কাতার ভ্রমন করতে পারেন। নিজেদের আতিথেয়তা প্রমাণ করতে সমর্থকদের জন্য আলাদা করে ফ্যান ভিলেজও বানিয়েছে কাতার। যদিও সেখানে থেকে বড় অঙ্কের অর্থ খরচ করতে হচ্ছে ফুটবল প্রেমীদের।

সম্প্রতি দোহার মুশিয়ারিব ডাউনটাউনের আয়োজক দেশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে কাতার ট্যুরিজমের প্রধান অপরাটিং অফিসার বার্থহোল্ড জানান, ১০ দেশ থেকে মোট ৫৫ শতাংশ  মানুষ গিয়েছেন কাতার বিশ্বকাপ দেখতে। বাকি বিশ্ব থেকে গিয়েছেন বাকি ৪৫ শতাংশ দর্শক।

যে তালিকায় সবার উপরে রয়েছে কাতারের প্রতিবেশী দেশ সৌদি আরব। দেশটি থেকে ১১ শতাংশ মানুষ বিশ্বকাপ উপভোগ করছেন কাতারে।  কাতারে সৌদি আরবের সমর্থকদের যে ইতিমধ্যে প্রাপ্তির ঝুলি বেশ ভার হয়েছে সেটা তো বলেই দেওয়া যায়। প্রথম ম্যাচে হট ফেভারিট আর্জেন্টিনাক হারিয়ে বড়সড় অঘটনের জন্ম দিয়েছে তারা।

বিশ্বকাপে নিজেদের দল না থাকলেও এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ৯ শতাংশ ভারতীয় এবার কাতারে গিয়েছেন বিশ্বকাপ দেখতে। এছাড়া আমেরিকা থেকে সাত শতাংশ, মেক্সিকো ও ইংল্যান্ড থেকে ছয় শতাংশ দর্শক এসেছেন কাতারে।

এছাড়া লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা থেকে কাতারে এসেছেন চার শতাংশ দর্শক। তিন শতাংশ দর্শক এসেছেন মিসর, ইরান, মরক্কো ও সুদান থেকে।

শুধু মাঠের খেলা নয়, কাতারভিত্তিক একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী কাতারের বিভিন্ন দৃষ্টিনন্দন অবকাঠামোও টানছে দর্শকদের। এই বিশ্বকাপের মধ্যে দিয়ে কাতারকে বিদেশী মানুষদের কাছে পর্যটনের জন্য দারুণ জায়গা হিসেবে পরিচয় করিয়ে দিতে মরিয়া কাতার।

Link copied!