• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

‘ভারতের কৌশল কল্পনাও করতে পারবে না পাকিস্তান’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০৪:২০ পিএম
‘ভারতের কৌশল কল্পনাও করতে পারবে না পাকিস্তান’

ক্রিকেট দুনিয়ায় ভারতের বেঞ্চের শক্তিমত্তা নিয়ে কারও কোনো সন্দেহ নেই। অন্তত গত দুই-তিন বছরের পরিসংখ্যান তাই বলছে।

চলতি বছরের জুনে একই সময়ে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজ খেলেছে ভারত। সামনে জিম্বাবুয়ের সঙ্গে সিরিজ রয়েছে তাদের। এ সফরে লোকেশ রাহুলকে অধিনায়ক করে দল সাজিয়েছে তারা।

শুধু তা-ই নয়, এ সিরিজে কোচিং স্টাফেও থাকছে বড় পরিবর্তন। এ সফরে রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দিয়ে তার জায়গায় ভিভিএস লক্ষ্মণকে প্রধান কোচের দায়িত্ব দিয়ে সম্পূর্ণ নতুন কোচিং প্যানেল পাঠাবে ভারত।

প্রতি সিরিজেই ভারত সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে নতুন খেলোয়াড়দের সুযোগ দিচ্ছে। এতে করে ব্যস্ত আন্তর্জাতিক সূচির মধ্যেও প্রচুর খেলোয়াড় পাচ্ছে তারা। পাকিস্তানের সাবেক অধিনায়ক সালমান বাট মনে করেন, ভারতের এসব কৌশল পাকিস্তান কল্পনাও করতে পারবে না।

রোটেশন নীতিতে গত আট মাসে সাতজন অধিনায়ক পেয়েছে ভারত। এটা নিয়ে কথাবার্তা উঠলেও একে বর্তমান ভারতের ক্রিকেটীয় শক্তির একটি নমুনা হিসেবে ধরা যায়। তারই ধারাবাহিকতায় জিম্বাবুয়েতে অধিনায়ক হচ্ছেন লোকেশ রাহুল। সালমান বাট অবশ্য এতে খারাপ কিছু দেখেন না। এতে করে দলের শক্তি কিংবা বিকল্প দুই-ই বাড়ছে বলে মনে করেন বাট।

নিজের ইউটিউব চ্যানেলে পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলেন, "লোকেশ রাহুল তো আগেও ভারতকে নেতৃত্ব দিয়েছেন। আইপিএলেও অধিনায়কত্ব করেন। অসুবিধা হওয়ার কোনো কারণ নেই। বরং এটা ভালো লক্ষণ। এই রোটেশন নীতি ভারতীয় ক্রিকেটের উপকার করছে। তাদের বেঞ্চের শক্তি বাড়াচ্ছে। ভারত ধারাবাহিকভাবেই এমন করে নতুনদের সুযোগ করে দেয়। যদিও এত বিকল্প থাকলে কাকে রেখে কাকে দলে নেবে, সেই সিদ্ধান্ত নেওয়া মুশকিল হয়ে পড়ে।"

সালমান বাট পাকিস্তান সম্পর্কে আফসোস করে আরও বলেন, "ভারত ইদানীং যেসব পদক্ষেপ নিচ্ছে এগুলো পাকিস্তানে কল্পনাই করা যায় না। তারা জিম্বাবুয়েতে রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দিয়ে ভিভিএস লক্ষ্মণকে কোচ হিসেবে পাঠাচ্ছে। ভারত তাদের ক্রিকেটে মানবসম্পদ বাড়িয়ে চলেছে। এতে করে মূলত তাদের ক্রিকেটেরই উপকার হচ্ছে। পাকিস্তানে কাউকে বিশ্রাম দিয়ে অন্য কাউকে দলে নেওয়া হয়, তাহলে আগের জন একেবারেই বাদ পড়ে যান। পাকিস্তান কোন দিন জাতীয় দলের কোচকে বিশ্রাম দিয়ে অন্য কাউকে সুযোগ দেবে না।"

জিম্বাবুয়ে সফরে কোচ হিসেবে ভারতীয় দলের সঙ্গে যাচ্ছেন ভিভিএস লক্ষ্মণ। তিনি মূলত ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) কোচ। রাহুল দ্রাবিড়কে বিশ্রাম দিয়ে নতুন একজন কোচকে জাতীয় দলের জন্য গড়ে তোলা হচ্ছে এ ব্যাপারটিই সালমান বাটের কাছে দারুণ ব্যাপার মনে হচ্ছে। এ ছাড়া ভারত তাদের দলে যে বৈচিত্র্য এনেছে, তা নিঃসন্দেহে এক নতুন নজির।

Link copied!