• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ভারতের বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৫:৫০ পিএম
ভারতের  বিপক্ষে বাংলাদেশের অধিনায়ক লিটন

ভারতের  বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের অধিনায়কত্ব করবেন লিটন কুমার দাস। নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল না থাকায় এই সিরিজে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করবেন তিনি। লিটনের অধিনায়কত্ব করার বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগেই জানা গিয়েছিল ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নিয়মিত অধিনায়ক তামিম ইকবালকে পাচ্ছে না বাংলাদেশ। হাঁটুর চোটে পুরো ওয়ানডে সিরিজ থেকেই ছিটকে গেছেন তিনি। তখন থেকে আলোচনা ছিল, তাহলে ভারতের বিপক্ষে ওয়ানডে বাংলাদেশকে  কে নেতৃত্ব দিবেন!

স্বাভাবিকভাবে অধিনায়ক না থাকলে সহ-অধিনায়ক অধিনায়কত্ব করে থাকেন। কিন্তু বেশ অনেক দিন ধরেই ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের কোনো সহ-অধিনায়ক নেই। তবে গুঞ্জন ছিল টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান ও লিটন কুমার দাসের মধ্যে থেকে কাউকে এই সিরিজের জন্য অধিনায়কত্বের ভার দিতে পারে বিসিবি।

এমনকি মুশফিকুর রহিম বা মাহমুদ উল্লাহও ছিলেন আলোচনায়। তবে তাদের কাউকে নয়, তরুণ ব্যাটার লিটন দাসকেই ভারতের বিপক্ষে অধিনায়ক নির্বাচন করেছে দেশের ক্রিকেট সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবি।

অনেক দিন ধরেই লিটনকে বাংলাদেশ দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে দেখছেন অনেকেই। বিসিবিও নাকি চাইছে বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে লিটনকে গড়ে তুলতে। তবে লিটনের জন্য এবারের সুযোগটা এসেছে অপ্রত্যাশিতভাবে। নিয়মিত অধিনায়ক তামিম ইনজুরিতে থাকায় পেয়েছেন দায়িত্ব।

সর্বশেষ বাংলাদেশ ক্রিকেটে লিগে নিজ দল  নর্থ জোনের হয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচ ও ফাইনালে অধিনায়কত্ব করেছিলেন লিটন। আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র একটি টি-টোয়েন্টিতেই নেত্বতৃ দিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

চলতি বছরের ৪ ডিসেম্বর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচ দিয়ে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে অভিষেক হবে লিটনের। সিরিজের বাকি দুই ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ৭ ও ১০ ডিসেম্বর।

Link copied!