• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

যারা থাকছেন চলচ্চিত্রে নারী বিষয়ক নবম আন্তর্জাতিক সম্মেলনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ১০:০৮ এএম
যারা থাকছেন চলচ্চিত্রে নারী বিষয়ক নবম আন্তর্জাতিক সম্মেলনে

২১তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে আগামী জানুয়ারিতে আয়োজিত হতে যাচ্ছে ‘চলচ্চিত্রে নারী’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন। উৎসব চলাকালে চলচ্চিত্রে নারী-বিষয়ক সম্মেলনটি অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। এই দুই দিনে চলচ্চিত্র প্রদর্শন ছাড়াও ছয়টি প্রবন্ধ পাঠ করা হবে। 


উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে ১৫ জানুয়ারি সম্মেলনটি উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ার ডক্টর উম্মে বুশরা ফাতেহা সুলতানা এবং বেলজিয়ামের প্রামাণ্যচিত্র নির্মাতা ও সাংবাদিক আনজা স্ট্রেলেক। শুরুর সেশনটি পরিচালনা করবেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপারসন অধ্যাপক কিশোয়ার কামাল। 

উদ্বোধনী দিনের প্রথম প্রবন্ধটি পাঠ করবেন বাংলাদেশের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা মেহজাদ গালিব। তাঁর লেখা ‘হাওয়া: মিথোলজি, মিস্ট্রি অ্যান্ড ম্যাজিক রিয়েলিজম ইন বাংলাদেশী সিনেমা’ শীর্ষক লেখাটি নিয়ে আলোচনা করবেন ভারতের নির্মাতা ও অভিনেত্রী অপরাজিতা ঘোষ এবং বাংলাদেশের অভিনেত্রী বন্যা মীর্জা। এই সেশনটি পরিচালনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ডক্টর কাবেরী গায়েন।
 

প্রথম দিনের দ্বিতীয় সেশনে “হাজার চুরাসিকা মা টু কালবেলা: পলিটিকাল কনস্ট্রাকশন অব লাভ অ্যাফেকশন অ্যান্ড ইনটিমেসি ইন নাক্সালাইট মুভমেন্ট: আ ফেমিনিস্ট কনটেমপ্লেশন” শীর্ষক প্রবন্ধটি পাঠ করবেন ভারতের আরভি ইউনিভার্সিটি বেঙ্গালোরের অধ্যাপক ডক্টর দেবযানী হালদার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর সাদেকা হালিমের পরিচালনায় সেশনে আলোচক হিসেবে থাকবেন অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির এবং শ্রীলংকার নারী অধিকারকর্মী আনোমা রাজাকারুনা।
 

প্রথম দিনের শেষ সেশনে প্রবন্ধ পাঠ করবেন কানাডার ভ্যানকুভার চলচ্চিত্র উৎসবের সাবেক পরিচালক হানা ফিশার। তিনি উপস্থাপন করবেন “হু আর উই? হাউ ডু উই মুভ ফরোয়ার্ড?” শীর্ষক প্রবন্ধ। শিল্পরসিক নাঈমা চৌধুরীর পরিচালনায় এই সেশনে আলোচনা করবেন বেলজিয়ামের সাংবাদিক আনজা স্ট্রেলেক ও ভারতের সেন্ট জেভিয়ার্স কলেজের শিক্ষক ডক্টর ইপ্সিতা বরাট।

১৬ জানুয়ারি, সম্মেলনের দ্বিতীয় দিন “ফ্রম ঢাকা টু হলিউড? টুকি দ্য টাইগার টেকস আর ট্রিপ: অ্যান আনইউজুয়াল প্রোজেক্ট” শীর্ষক প্রবন্ধটি পড়বেন যুক্তরাষ্ট্রের ফিল্ম ইন্ডাস্ট্রি ব্যক্তিত্ব সিডনি লেভিন। বাংলাদেশের স্বাধীন নির্মাতা শামীম আকতারের পরিচালনায় এই সময় আলোচক হিসেবে থাকবেন আনজা স্ট্রেলেক ও ক্যালিফোর্নিয়া ভিত্তিক ভারতের স্বাধীন নির্মাতা মোনালিসা দাশগুপ্ত।
 

দ্বিতীয় দিনের দ্বিতীয় প্রবন্ধ “দ্য আই বিহাইন্ড দ্য সিনেমা: রিফ্লেকশনস অন দ্য উইম্যান ওয়ার্কফোর্স অব কনটেম্পরেরি বেঙ্গলি সিনেমা ইন ইন্ডিয়া” পাঠ করবেন ডক্টর ইপ্সিতা বরাট। বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক সৈয়দ সালাহউদ্দীন জাকীর সঞ্চালনায় আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ডক্টর গীতিআরা নাসরীন ও কাউন্সেলিং সাইকোলজিস্ট ডক্টর লিপি গ্লোরিয়া রোজারিও। 
 

দ্বিতীয় দিনের শেষ সেশনে প্রবন্ধ পাঠ করবেন ক্রোয়েশিয়ার চলচ্চিত্র প্রযোজক ডালিয়া অ্যালিক। তাঁর “হিউম্যান সিকিউরিটি অ্যান্ড ফিল্ম: রিডিসকভারিং দ্য পটেনশিয়াল অব স্টোরিটেলিং ফর সোশ্যাল ইমপ্যাক্ট অ্যান্ড গ্লোবাল পিস” প্রবন্ধের উপর আলোচনা করবেন আনজা স্ট্রেলেক ও ভারতের চলচ্চিত্র প্রযোজক ও ফিল্ম ফেস্টিভাল প্রোগ্রামার নেহা জৈন। এই সেশনটি পরিচালনা করবেন কিশোয়ার কামাল। এই সেশন দিয়েই শেষ হবে দুই দিনের সম্মেলন। তবে চলচ্চিত্র উৎসব চলবে নির্ধারিত সময় পর্যন্ত।

ঢাকায় রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৪ জানুয়ারি, চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ ’ স্লোগান সামনে রেখে আগামী জানুয়ারি মাসে ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২৫২টি সিনেমা। ২০২৩ সালের উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হবে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।

Link copied!