• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

চা পুনরায় গরম করে খেলে কী হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০৫:৪৪ পিএম
চা পুনরায় গরম করে খেলে কী হয়
চা পুনরায় গরম করে পান করার ক্ষতিকর । ছবি : সংগৃহীত

চা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। শীত-গ্রীষ্ম সব ঋতুতেই চায়ের আবেদন যেন ফুরাবার নয়। যারা কোনোকিছুই রান্না শেখেন নি তারা সবার আগে আগ্রহ নিয়ে চা তৈরি করতে শেখেন। 

অনেকে চিনি-দুধ দিয়ে তৈরি করা চা পুনরায় গরম করে খান। অন্যদিকে একবার গরম পানিতে চা পাতা দেওয়ার পর কিছু থেকে গেলে সেটিও দ্বিতীয়বার সেদ্ধ করে খান। কেউ কেউ আবার এটি একেবারেই পছন্দ করেন না। কিন্তু চা পুনরায় গরম করে না খাওয়াই ভালো। কারণ জেনে নেওয়া যাক চলুন-

কাজে ব্যস্ত হয়ে চা ঠান্ডা করে ফেলা সাধারণ ঘটনা। কেউ কেউ সেই ঠান্ডা চা ফেলে দেন, কেউ আবার পুনরায় গরম করে আনেন। গরম করায় পানীয়টুকু অপচয় হলো না, জ্বালানি খরচ কমলো কমলো এই ভেবে। তবে চা পুনরায় গরম করে পান করার ক্ষতিকর প্রভাবও রয়েছে।

সাধারণত পানি ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে তৈরি করা হয় চা।  দুধ চায়ের ক্ষেত্রে দুধ ও চিনির সঙ্গে একত্রে ফুটানো হয়। তবে এই পদ্ধতিতে চা পাতার স্বাদ ও পুষ্টিগুণ কমে যায়। কিন্তু ফুটন্ত পানি বা দুধ চুলা থেকে নামিয়ে তাতে চা পাতা দিয়ে তিন থেকে চার মিনিট রেখে দেওয়াটাই সঠিক পদ্ধতি বলছেন পুষ্টিবিদরা।

তাছাড়া চা পাতা একবার ফোটালেই যদি স্বাদ ও পুষ্টি হারায়, তবে সেই চা আবার গরম করলে স্বাদ তো থাকেই না। এর পুষ্টিমাণও হারায়। চার ঘণ্টা বা তারও বেশি সময় চা ফেলে রাখা হলে তা আবার গরম করে পান করা উচিত হয়। সর্বোচ্চ ১০-১৫ মিনিট রেখে দেওয়া চা পান করা নিরাপদ।

কারণ লম্বা সময় ফেলে রাখলে চায়ে বিষক্রিয়া সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া জন্মায়। এছাড়া চিনি মেশানো দুধ চায়ে ব্যাক্টেরিয়ার বংশবিস্তার হয় তুলনামূলক দ্রুত গতিতে। তাই ফেলে রাখা দুধ চা আরও বেশি ক্ষতিকর। শুধু গরম করলেই এই ব্যাক্টেরিয়া ধ্বংস হয় না। তাই পান করার পর ডায়রিয়া, পেট ব্যথা, বমিসহ হজমের সমস্যা দেখা দিতে পারে।    

অপরদিকে ভেষজ উপাদান মিশ্রিত চা দ্বিতীয়বার গরম করলে তার উপকারী গুণগুলো অনেকটাই নষ্ট হয়ে যায়। পাশাপাশি এই ধরনের চায়ে থাকা এসেন্সিয়াল অয়েল নামক উপাদান উচ্চ তাপমাত্রায় নষ্ট হয়ে যায়।

Link copied!