• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যেভাবে কাটাবেন বছরের প্রথম দিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ০৩:৩৫ পিএম
যেভাবে কাটাবেন বছরের প্রথম দিন
সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু হোক নতুন বছর । ছবি : সংগৃহীত

আরও একটি বছর শেষ হয়ে গেল ক্যালেন্ডার থেকে। বিগত সময়ে ভালো-মন্দ মিলিয়ে যেভাবেই কাটুক না কেন, নতুন বছরের প্রথম দিনটি কিন্তু ভালোভাবেই কাটানো চাই। বছরের শুরুটা যেন সুন্দরভাবে কাটে সে চেষ্টাই করা উচিত। যদিও একেকজনের সময় কাটানোর ধরন একেকরকম হওয়াটাই স্বাভাবিক। তবু দিনটি কীভাবে কাটানো যায় চলুন জেনে নিই।

শুভেচ্ছা জানান
অফিস, বন্ধু-পরিজন, শুভাকাঙ্খী সবাইকে শুভেচ্ছা জানানোর মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে ভুলবেন না যেন। যদিও বছর শুরুর কয়েকদিন আগে থেকেই অনলাইনে শুভেচ্ছা কার্ড পাঠানো শুরু হয়ে যায়। তবু নতুন বছরের প্রথম দিনে শুভেচ্ছা জানানোর আবেদনটাই অন্যরকম।  

স্মৃতি সংগ্রহ
বিগত বছরের সমস্ত উল্লেখযোগ্য স্মৃতিগুলো ছবি, ভিডিও কিংবা কাগজে নোট করে সংগ্রহ করে রাখতে পারেন। একেবারে ভিন্নরকম একটি কাজ হবে এটি। কারণ যখনই পুরোনো কথা মনে পড়বে তখনই এসব স্মৃতি হাতড়ালে দারুণ এক অনুভূতি কাজ করবে। সেইসঙ্গে কিন্তু ফেলে আসা দিনের ব্যর্থতার কথাগুলো লিখে রাখতেও ভুলবেন না। কারণ, এর থেকে পাওয়া শিক্ষাটাকে কাজে লাগাতে পারবেন। এতে নিজের সাফল্য ও ব্যর্থতা মিলানো যাবে নতুন বছরে।

সৃজনশীল কিছু করুন
জীবনের গৎবাঁধা কাজের বাইরে যদি আপনার সৃজনশীল কাজের অভ্যাস থাকে, তাহলে অবশ্যই প্রথম দিনই হবে আপনার জন্য স্মরণীয়। কারণ বছরের প্রথম দিন আপনি নতুন কিছু করেছেন। তাই সৃষ্টিশীল কোনও কাজ করতে পারেন এইদিনে।

স্বপ্ন বা পরিকল্পনা নোট করুন
প্রথম দিন থেকে বছরের বারো মাসকে কাজ দিয়ে কিভাবে সাজাবেন, সেটি নোট করে ফেলতে পারেন। অর্থাৎ, বছরজুড়ে আপনার কাজের একটি পরিকল্পনা ডায়েরিতে লিখে রাখুন। এরসঙ্গে নতুন বছরে বড় কোনও স্বপ্ন যদি দেখে থাকেন, যোগ করতে পারেন সেটিও। লক্ষ্য ধরে এগোতে থাকলে সফল হবেনই।

সেচ্ছাবসেবী কাজ করুন
যেকোনো মানবিক কাজ ভালো মানুষকে অন্যরকম এক প্রশান্তি এনে দেয়। এখন শীতকাল। আমাদের দেশে দরিদ্র মানুষেরও অভাব নেই। তাই শীতবস্ত্র বিলিয়ে দেওয়ার মাধ্যমে বছরের প্রথম দিনটি বিশেষ করে রাখতে পারেন। অথবা এটি ছাড়াও আপনার সাধ্যমতো যেকোনো সেচ্ছাসেবীমূলক কাজে অংশ নিতে পারেন।

Link copied!