• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মানসিক চাপ কমায় যেসব শখ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ১২:৪৯ পিএম
মানসিক চাপ কমায় যেসব শখ
পছন্দের শখগুলো মানসিক অবসাদ কমায়। ছবি : সংগৃহীত

যে কাজগুলো করে আমরা আনন্দ পাই, মনের কষ্ট দূর হয় সেগুলোকেই শখ হিসেবে ধরা হয়। মানুষের অনেক রকমের শখ থাকে। তবে খেয়াল করলে দেখবেন এমন কিছু উল্লেখযোগ্য শখ মানুষের রয়েছে, যেগুলো এতটাই শক্তিশালী যে, জীবনের ৭০ শতাংশ মানসিক চাপ কমিয়ে দিতে পারে। গবেষণা সেটিই বলছে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

অনেক মানুষই বই পড়তে ভালোবাসেন। একবেলা বইয়ে মুখ গুঁজে না রাখলেই মনে হয় যেন দিনটিই বৃথা হয়ে গেল। কিন্তু এখন ব্যস্ততা কিংবা আরও নানা কারণে শেষ কবে বই ছুঁয়ে দেখেছেন হয়তো মনেও করতে পারেন না। অথচ এই ব্যস্ত জীবনে শত ঝামেলার মধ্যেও কিছুটা হলেও শান্তি দিতে পারে বই পড়া। তাই চেষ্টা করুন ছুটির দিনে বা সারাদিনের কাজের ফাঁকে পছন্দের শখটি বাঁচিয়ে রাখার।

সবাই দাবা খেলতে পারেন না। যারা পারেন না তাদের অনেকেই মনে করেন খুব কঠিন এই খেলা। গবেষণা বলছে, দাবা খেলা মস্তিষ্কের কার্যক্রমের উন্নতি ঘটায়। সেইসঙ্গে দুর্দান্ত একটি সময় তো কাটেই। তাই যদি এই শখ থেকে থাকে কিন্তু খেলার নিয়ম জানা নেই, তাহলে সুযোগ বুঝে শিখে নিতে পারেন এটি। 

গান শোনা বা গাওয়া মানুষের শখগুলোর মধ্যে অন্যতম। গান শোনেন না মানুষ খুঁজে পাওয়া কঠিন। চিকিৎসা বিজ্ঞানে এটিকে এখন মিউজিক থেরাপি হিসেবে ব্যবহার করে থাকেন চিকিৎসকরা। মনোবিদরা বলছেন, গান শুনলে মানসিক চাপ বেশিরভাগটাই কমে যায়। মনের শান্তি যোগাতে পারে আরও একটি শখ। সেটি হলো গাছ লাগানো। 

গাছ লাগানো বা বাগান করলে মনের দুঃখ-হতাশা কাটে। মনের শান্তি বাড়িয়ে তুলতে চাইলে ফলের গাছ সবচেয়ে বেশি কার্যকরী। শরীরচর্চা তো চিকিৎসারই অংশ। আর তাই ব্যায়াম হতে পারে আপনার মানসিক অবসাদ কাটিয়ে শান্তির অন্যতম অনুসঙ্গ। অনেকের কাছে আবার এটি শখেরও একটি কাজ। তবে আটঘাট বেঁধে ব্যায়াম করতে হবে এমন নয়, সিঁড়ি ভেঙে উঠা বা ঘরেই কোনো হালকা ব্যায়াম হতে পারে। 

সাইকেল চালানো প্রয়োজন, শখ দুটোই বলা যায়। এতে কিন্তু ব্যয়ামও হয়ে যায় অনায়াসে। আর মনের আনন্দ তো বজায় থাকেই। ইচ্ছা হোক না হোক খাওয়ার জন্য রান্না তো করতেই হয়। 

তবে অনেকের কাছে এটি শখের কাজ। পুষ্টিবিদরা বলছেন, নিজে রান্না করলে অনেক রকমের রোগবালাই থেকেও দূরে থাকা যায়। কিছু মানুষ আছেন নিজের হাতের রান্না, কাছের মানুষদের খাইয়ে বেশ আনন্দ পান। তাই রান্নাও হতে পারে মানসিক চাপ কমানোর একটি অসাধারণ উপায়।
এসব ছাড়াও অনেকে শখ করে আত্মরক্ষার প্রশিক্ষণ নেন। জুডো, কুংফু মার্শাল আর্ট হতে পারে সেরা শখগুলোর একটি। যদি আগ্রহের কেন্দ্রে থাকে সাঁতার, না জানলে শিখে নিতে পারেন এটিও। যেকোনো স্বেচ্ছাসেবামূলক কাজ মনের প্রশান্তি বাড়ায়। 

তাই যুক্ত হয়ে যেতে পারেন তেমন কোনও প্রতিষ্ঠানের সঙ্গে। ছিপ ফেলে মাছ ধরার শখ অনেক পুরোনো। তাই এই কাজে ভাটা পড়লেও  সুযোগ করে আবার বসে যেতে পারেন নদী কিংবা পুকুরে। খানিকটা ধৈর্য ধরতে হলেও শখ হিসেবে চমৎকার এটি। 

নতুন ভাষার শেখাটাও অনেকের শখ। যদি আগ্রহ থাকে তাহলে ভাষা শেখার প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে যেতে পারেন আপনিও। সেলাই আমাদের প্রয়োজনেরই অংশ। তবে অনেকে শখ করে সেলাই কাজ করেন। বিশেষজ্ঞরা বলছেন, যেকোনো সেলাই কাজ মানসিক চাপ কমাতে বেশ কার্যকরী।

তবে এই শখগুলো যেন প্রয়োজনীয় কাজগুলো থেকে আপনাকে দূরে সরিয়ে না রাখে সেদিকেও খেয়াল রাখুন।

Link copied!