• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

আইপিএলে উইকেট শিকারে ফের শীর্ষে মোস্তাফিজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০২:০৭ পিএম
আইপিএলে উইকেট শিকারে ফের শীর্ষে মোস্তাফিজ
মোস্তাফিজুর রহমান। ছবি : সংগৃহীত

চলতি আইপিএলে সেরা বোলারের স্বীকৃতি পার্পল ক্যাপ। সর্বোচ্চ রান সংগ্রাহকের জন্য থাকছে অরেঞ্জ ক্যাপ। আর সর্বোচ্চ উইকেটধারীর জন্য পার্পল ক্যাপ। আসরের শুরুর দিকে বাংলাদেশের মোস্তাফিজুর রহমানকে একাধিকবারই দেখা গিয়েছে পার্পল ক্যাপ নিয়ে। সেরার তালিকায় ফিজের আধিপত্য ছিল। ফের শীর্ষে উঠেছেন ফিজ।

রোববার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচে জোড়া উইকেট শিকার করেছেন ফিজ। সেটাও ম্যাচের একেবারে শেষে গিয়ে। ১৯তম ওভারে শাহবাজ আহমেদ এবং জয়দেব উনাদকাটের উইকেট নিয়ে আবারও উইকেট সংগ্রাহকের তালিকার শীর্ষে উঠেছেন মোস্তাফিজ। ৮ ম্যাচে তার ঝুলিতে এখন ১৪ উইকেট।

অবশ্য শীর্ষ স্থানে উঠলেও হারানো পার্পল ক্যাপটা পাওয়া হচ্ছে না ফিজের। সমানসংখ্যক উইকেট পাওয়া ভারতের জাসপ্রিত বুমরাহর কাছেই থাকছে বিশেষ স্বীকৃতির মালিকানা। উইকেটপ্রতি রান খরচের বেলায় মোস্তাফিজ ছিলেন খরুচে। প্রতিটি উইকেট নিতে খরচ করেছেন ২১.১৪ রান। ওভারপ্রতি রান দিয়েছেন ১০ এর কাছাকাছি। সে তুলনায় কৃপণ বুমরাহ। তিনি ১৭.০৭ গড়ে নিয়েছেন ১৪ উইকেট। আর ওভারপ্রতি খরচ করেছেন ৬.৬৩ রান।

১৪ উইকেট পেয়েছেন আরও একজন। তিনি পাঞ্জাব কিংসের হার্শাল প্যাটেল। তবে রান দেয়ার বেলায় ফিজকেও ছাড়িয়ে গিয়েছেন তিনি। ২৩.৩৮ গড়ে উইকেট পেয়েছেন। ওভারপ্রতি দিয়েছেন ১০.১৮ রান।

এদিকে ফিজের পর চেন্নাই শিবিরে আরও একজন নিজেকে উঠিয়ে এনেছেন পার্পল ক্যাপের দৌড়ে। মাত্র ৬ ম্যাচে ১৩ উইকেট পাওয়া মাথিশা পাথিরানা এই মুহূর্তে বোলারদের তালিকায় আছেন দুইয়ে। ইনজুরির কারণে আসরের শুরুর তিন ম্যাচ মিস করলেও নিজের জাত চেনাতে সময় নেননি এই লঙ্কান পেসার।

এখন পর্যন্ত ১৩ গড় আর ৭.৬৮ ইকোনমিতে বল করেছেন পাথিরানা। তাতেই পেয়েছেন ১৩ উইকেট। নিজের ক্ষুরধার ফর্ম বজায় রাখলে খুব দ্রুতই হয়য় পার্পল ক্যাপ চলে যাবে চেন্নাইয়ের ডেরায়।

Link copied!