• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ১১:৩৯ এএম
দেশজুড়ে টানা বৃষ্টির সুখবর দিল আবহাওয়া অফিস
আবহাওয়া অধিদপ্তর। ছবি : সংগৃহীত

প্রচণ্ড গরম ও কাঠফাটা রোদে জনজীবন বিপর্যস্ত। সবচেয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে খেটে খাওয়া মানুষদের। এ ছাড়া খুলে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষক-শিক্ষার্থীদেরও কষ্ট হচ্ছে এই গরমে।

আবহাওয়া অফিস বলছে, চলতি তাপপ্রবাহ থেকে মুক্তি মিলতে পারে মে মাসের প্রথম সপ্তাহে। মে মাসের ৩ থেকে ৪ তারিখ নাগাদ সারা দেশেই বৃষ্টি হতে পারে। তবে এই বৃষ্টি শেষে অর্থাৎ মে মাসের মাঝামাঝি সময়ের দিকে আবার শুরু হতে পারে তাপপ্রবাহ। এর প্রভাব থাকতে পারে পুরো মে মাসজুড়েই।

আবহাওয়াবিদ বজলুর রশিদ এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনায় অতি তীব্র এবং টাঙ্গাইল, বগুড়া, যশোরসহ ৫ জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। এ অবস্থা মাসজুড়েই চলবে। তবে মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টি হলে কিছুটা সহনীয় হবে পরিস্থিতি।

বজলুর রশিদ বলেন, ‘দুই দিন পর থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করতে পারে। ২ মে থেকে দেশের উত্তর-পূর্ব ও উত্তর-দক্ষিণ দিকে বৃষ্টি শুরু হবে, যা ক্রমান্বয়ে বাড়তে থাকবে। আশা করা যায়, মে মাসের ৩-৪ তারিখের দিকের দেশের অনেক জায়গায় বৃষ্টি হবে।”

তখন থেকে টানা ৬ দিন বৃষ্টির আভাস থাকলেও এরপর আবার বইতে শুরু করবে তাপপ্রবাহ। আর এর প্রভাব মে মাসজুড়েই থাকতে পারে বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

বজলুর রশিদ বলেন, “মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টির পর তাপমাত্রা আবার বেড়ে যেতে পারে। দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি এবং কোনো কোনো জায়গায় বিক্ষিপ্তভাবে তীব্র তাপপ্রবাহ হতে পারে।”

Link copied!