• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

সম্পর্ক সুন্দর রাখার কিছু উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০২৩, ০৪:১৮ পিএম
সম্পর্ক সুন্দর রাখার কিছু উপায়

সুন্দর ও সুস্থ জীবন নিশ্চিত করার জন্য বেশ সংবেদনশীল হওয়া উচিত। আজকাল নানা রকম পারিপার্শ্বিক সমস্যার কারণে সম্পর্কগুলো যেন জটিলতা আর অশান্তিতে পরিপূর্ণ থাকে। তাই অনেক সময় কী করতে হবে, সেটাই ভুলে যাই। চলুন তবে জেনে নিই তেমন কিছু উপায়।  

শ্রদ্ধা রাখুন
শুনতে সহজ মনে হলেও পরস্পরের প্রতি শ্রদ্ধা ধরে রাখা বেশ কঠিন। বিশেষ করে দীর্ঘদিন একসঙ্গে চলার পর পরস্পরের ভেতর-বাইরের সবই যখন জানা হয়ে যায়। অনেক ব্যাপারে দুজনের মধ্যে মতভেদ থাকার পরও পারস্পরিক শ্রদ্ধাবোধ ধরে রাখতে হবে।

সমস্যা না রাখা
দুজন নিয়মিত কথা বলুন। যত সমস্যাই হোক, চেষ্টা করুন কোনো কিছু গোপন না করতে। পরস্পরের প্রতি যতটা সম্ভব খোলামেলা থাকুন। সঙ্গীর কথা মন দিয়ে শুনুন। অধিকাংশ সম্পর্কে সমস্যার শুরু হয় এখান থেকেই। নিয়মিত দেখা করুন। একসঙ্গে সময় কাটান। সেই সময়টা প্রযুক্তির বাইরে পরস্পরের সান্নিধ্যে থাকুন।

আপস করা
সুন্দর সম্পর্কের সবচেয়ে পুরোনো, কার্যকর ও কঠিন সূত্র হলো আপস করা। আপনি হয়তো আপনার জন্য শতভাগ উপযুক্ত সঙ্গী খুঁজে পাবেন, কিন্তু শতভাগ আপনার মতো সঙ্গী খুঁজে পাওয়া অসম্ভব। সব ব্যাপারে দুজনের মতো কখনোই মিলবে না। কাজেই  আপস করতে হবে এবং তাতে ভারসাম্য রক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ঝগড়া-বিবাদ
সম্পর্কে ভুল বোঝাবুঝি হবে, ঝগড়া হবে। কিন্তু সেগুলো ধরে বসে থাকা চলবে না। যত দ্রুত সেসব ভুলে যেতে পারবেন, ততই মঙ্গল।

Link copied!