• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

আফগানিস্তানে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিল তালেবান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ১০:৩২ এএম
আফগানিস্তানে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিল তালেবান

আফগানিস্তানে দ্বিতীয় দফা ক্ষমতায় এসে যুযোপযোগী শাসনব্যবস্থার কথা বললেও একে একে নারীর অনেক অধিকারই কেড়ে নিয়েছে তালেবান। যদিও নারীদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল তারা। যদিও বর্তমানে নারীদের ক্ষেত্রে তালেবানদের দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ ভিন্ন।

ইতোমধ্যে বেশ কিছু নির্দেশনা জারি করেছে নারীদের জন্য। এর মধ্যে- নারীদের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা; একা ৪৫ মাইল চেয়ে বেশি দূরে যেতে না দেওয়া; গৃহ নির্যাতনের স্বীকার স্বামীর সংসার ছেড়ে না যাওয়া; টিভি শো, নাটক বা চলচ্চিত্রে অংশ না নেওয়া ইত্যাদি।

এবার এ তালিকায় যুক্ত হলো রাজধানী কাবুলসহ অন্যান্য প্রদেশে মেয়েদের রূপচর্চা কেন্দ্র বা বিউটি পার্লার বন্ধের নির্দেশনা। এ ব্যাপারে একটি মৌখিক ডিক্রি জারি করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, নতুন নিয়ম কার্যকর করার জন্য তালেবান সরকারের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় কাবুল পৌরসভাকে বিউটি পার্লারগুলোর লাইসেন্স বাতিলের জন্য নির্দেশ দিয়েছে।

তালেবান সরকারের এমন নতুন নির্দেশনা জারির পর এ নিয়ে কয়েকজন নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছেন। তাদের একজন, মেকআপ আর্টিস্ট রাইহান মুবারিজ।

তিনি বলেন, “পুরুষদের চাকরি নেই। যখন পুরুষরা পরিবারের দায়িত্ব নিতে পারছে না, তখন নারীর এসব রূপচর্চা কেন্দ্রে বাধ্য হয়ে কাজ করছে শুধুমাত্র এক টুকরো রুটির জন্য। যদি এখানেও তাদের নিষিদ্ধ করা হয়। আমরা আর কী করতে পারব?”

অপর এক মেকআপ আর্টিস্ট বলেছেন, ‘যদি পুরুষদের কাজ থাকত আমরা ঘর থেকে বের হতাম না। আমরা কী করব? না খেয়ে মরে যাব, আমাদের কী করা উচিত? আপনারা চান আমরা মরে যাই।’

মেয়েদের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থায় কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়ার পর এখন রূপচর্চা কেন্দ্র গুলোও বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে হার্ডলাইনার তালেবান।

তালেবান সরকারের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাজহার বলেন, নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় কাবুল মিউনিসিপালকে নতুন ডিক্রি কার্যকর ও নারীদের রূপচর্চা কেন্দ্রের লাইসেন্স বাতিলের নির্দেশ দিয়েছে।

আব্দুল খবির নামে কাবুলের এক বাসিন্দা বলেছেন, এসব প্রতিষ্ঠান একেবারে বন্ধ করে না দিয়ে— সরকারের একটি কাঠামো বা নীতিমালা তৈরি করা উচিত। কাঠামোটি এমনভাবে তৈরি করতে হবে যেখানে ইসলামেরও ক্ষতি হবে না, দেশেরও ক্ষতি হবে না।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে হটিয়ে পুনরায় ক্ষমতা দখলের পরই রূপচর্চা কেন্দ্রগুলোর সামনে থাকা ছবিগুলো মুছে ফেলা শুরু করে তালেবান। এবার এসব কেন্দ্র বন্ধ করারই নির্দেশ দিল তারা

এর আগে গত এপ্রিলে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে নারীদের পরিচালিত একটি রেডিও স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছিল। তালেবান কর্মকর্তাদের ভাষ্য, পবিত্র রমজান মাসে রেডিও স্টেশনটিতে গান বাজানো হয়েছে।

Link copied!