• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত প্রাণ গেছে ৬৩ সাংবাদিকের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৪:৫৩ পিএম
ইসরায়েলি হামলায় গাজায় এ পর্যন্ত প্রাণ গেছে ৬৩ সাংবাদিকের
ইসরায়েলি আগ্রাসনের শিকার গাজা। ছবি: সংগৃহীত

হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধে এ পর্যন্ত ৬৩ সাংবাদিক নিহত হয়েছেন। এর মধ্যে কর্তব্যরত অবস্থায় ১৭ জন নিহত হয়েছেন।

বুধবার (১৩ নভেম্বর) রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। আন্তর্জাতিক এ সংগঠনটি সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করে আসছে।

প্যারিসভিত্তিক আরএসএফ জানায়, কর্তব্যরত নিহত ১৭ সাংবাদিকের মধ্যে ১৩ জনই গত ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলের হামলা শুরুর পর গাজায় নিহত হয়েছেন। প্রতিবেদনে আরও বলা হয়, দায়িত্বপালনের সঙ্গে সম্পর্কিত নয়। গাজার বর্তমান পরিস্থিতিতে প্রাণ হারানো সাংবাদিকদের সংখ্যা অন্তর্ভুক্ত করলে তা ৬৩ জনে গিয়ে দাঁড়ায়। এদের ৫৬ জনই গাজায় নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবরে হামাসের অতর্কিত হামলায় ইসরায়েলের ১ হাজার ২০০ জন নাগরিক নিহত হয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ। সেদিনই অবরুদ্ধ গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এরপর থেকে দীর্ঘ দুই মাসের বেশি সময় ধরে গাজায় বিমান ও স্থল অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। তাদের এ আগ্রাসনে ১৮ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এদের প্রায় ৭০ শতাংশই নারী ও শিশু।

ইসরায়েলের এ হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ বহু অবকাঠামো ধ্বংস হয়েছে। তবে গাজায় জয় না পাওয়া পর্যন্ত অভিযান চলবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে কোনো কিছুই ইসরায়েলকে থামাতে পারবে না বলে দাবি করেন তিনি।

Link copied!