• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

প্রতিদিন কেন এক কাপ দই খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৪, ০২:২৯ পিএম
প্রতিদিন কেন এক কাপ দই খাবেন
হজম সমস্যা প্রতিরোধে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে দই। ছবিঃ সংগৃহীত

স্বাস্থ্যসম্মত খাবার দিয়ে দিন শুরু করতে পারলে স্বাস্থ্যের জন্য উপকারি। সেক্ষেত্রে সুস্থ থাকার জন্য দই রাখতে পারেন দৈনন্দিন খাদ্য তালিকায়। দুধকে গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হয় দই। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ডি ও বিভিন্ন ধরনের পুষ্টিগুণ। প্রতিদিন এক বাটি দই খেলে হার্ট অ্যাটাক প্রতিরোধ করা যায় এমনকি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা যায়। এতে রয়েছে আরও অনেক গুণ। চলুন জেনে নেওয়া যাক দইয়ের গুণাবলী-

উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণ
সাধারণত এখন উচ্চ রক্তচাপের সমস্যাটি ঘরে ঘরে।  সেক্ষেত্রে সবার ঘরে দই রাখতে পারেন। কারণ টক দই উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই উচ্চরক্তচাপের সমস্যায় টক দই খেতে পারেন।

হাড়ের গঠনে
হাড় ও দাঁত মজবুত করতে দই খুব কার্যকর। দই ক্যালসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ, যা দাঁত এবং হাড়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ খনিজ।  এক কাপ দইয়ে অন্তত ২৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যাবে। তাই প্রতিদিন সকালে এক কাপ টক দই খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 
দই রোগ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে চাইলে নিয়মিত দই খেতে হবে।

ওজন নিয়ন্ত্রণে
টক দইয়ে প্রচুর প্রোটিন থাকে যা ক্ষুদা প্রবণতা কমায়। অতিরিক্ত খাওয়ার ইচ্ছে আপনার কমে যায়। ফলে ওজন নিয়ন্ত্রণ অনেক সহজ হয়।

হৃদযন্ত্রের জন্য ভালো
দই কোলেস্টেরল তৈরিতে বাধা দেয় এবং উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে। নিয়মিত দই খেলে তা উচ্চ কোলেস্টেরলের মাত্রা এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করে, এভাবে হার্টের স্বাস্থ্যের উন্নতি করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
হজম সমস্যা প্রতিরোধে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে দই। 

Link copied!