• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

কখন বুঝবেন বিরতি নেওয়ার সময় হয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৫:০৬ পিএম
কখন বুঝবেন বিরতি নেওয়ার সময় হয়েছে
মন ভালো থাকলে সবকাজেই সফল হওয়া সম্ভব । ছবি : সংগৃহীত

যে যান্ত্রিক জীবন আমরা পার করছি। কাজ করতে করতে এমনভাবেই ডুবে থাকি যে, বুঝতেও পারি না আমাদের কখন বিরতি নেওয়া প্রয়োজন। যন্ত্রের যেমন আবেগ থাকে না তেমনই আমরাও আবেগ অনুভূতি বিসর্জন দিয়ে কাজ করেই যাই। 

কাজের ফাঁকে যে বিষয়টিকে আমরা সবচেয়ে অবহেলা করি তা হলো বিশ্রাম। কিন্তু এটি মানসিক বা শারীরিক স্বাস্থ্য কোনোটির জন্যেই ভালো নয়। যদিও অনেক সময় আমরা টেরও পাই না কখন বিরতি নিতে হবে।

জেনে নেওয়া যাক, কখন আপনার বিরতি নেওয়ার সময় -  

 

মনোযোগ দিতে সমস্যা হলে

কোনও কাজ করতে গিয়ে যদি বোঝেন মনোযোগ ধরে রাখতে পারছেন না,তাহলে আপনার বিরতি নিতে হবে এটা নিশ্চিত। এছাড়াও হঠাৎ করে যদি টের পান আপনার স্মৃতিশক্তি ধীরে ধীরে কমে যাচ্ছে। তবে স্বাভাবিক মনে করে চুপ থাকবেন না। বরং সেটি হতে পারে আপনার জন্য সতর্ক সংকেত। এক্ষেত্রে বুঝবেন আপনার বিরতি নেওয়ার সময় হয়েছে। কাজে একেবারেই মনোযোগ দিতে না পারলে বিরতি নিন। প্রিয়জনদের সঙ্গে সময় কাটান, সুন্দর কোনও স্থান থেকে ঘুরে আসুন।

শক্তি না পেলে
প্রতিদিন শক্তিতে ভরপুর হয়ে কাজ করে যাচ্ছেন। কিন্তু কোনও একটি সময় দেখলেন কাজ করতে কষ্ট হয়ে যাচ্ছে। ক্লান্তি অনুভব হচ্ছে। ধীরে ধীরে কাজগুলো করা আপনার জন্য কঠিন হয়ে উঠছে।  তখনই বিরতিতে চলে যান। আপনার শরীর মানসিক এবং শারীরিক বিশ্রামের জন্য জানান দিচ্ছে, সেটিকে গুরুত্ব দিন।

বিরক্তিবোধ হলে
শান্ত মেজাজ হঠাৎ করে খিটখিটে হয়ে উঠেছে। খুব অল্পতেই বিরক্ত হয়ে যাচ্ছেন। এটি আসলে একটি সতর্ক সংকেত। আপনার মন ও শরীর বিশ্রাম চাইছে। কিছুটা বিরতি চাইছে। তাই অল্পতেই মেজাজ হারাচ্ছেন। তাই কিছু সময়ের জন্য বিরতি নিন। এতে শরীর ও মন অনেকটাই চাঙ্গা হবে।

আবেগ নিয়ন্ত্রণে না থাকলে
আবেগ ধরে রাখা মুশকিল হয়ে গেলে বুঝবেন আপনার সব ধরনের কাজ থেকে কয়েকটা দিন বিরতি প্রয়োজন। বন্ধু-পরিজনদের সঙ্গে সময় কাটান। পছন্দের খাবার খান, দূরে কোথাও বেড়িয়ে আসুন। আপনার আবেগের আধিপত্য নিয়ন্ত্রণে চলে আসবে।

হতাশা ভর করলে
আত্মবিশ্বাসে ভরপুর মানুষটি কিছুতেই মানসিক জোর পাচ্ছেন না। বারবার হাতাশার দিকে ধাবিত হচ্ছেন। কোনও কিছুতেই ইতিবাচক বা প্রত্যাশা কাজ করছে না। তখনই বুঝে নিতে হবে আপনার বিরতি নেওয়ার এটাই উপযুক্ত সময়। নিজের মতো করে সময় কাটান। যা যা করতে ভালো লাগে, তাই করুন। কয়েকটি দিন বিরতি পেলেই সব হতাশা দূর হয়ে যাবে।

Link copied!