• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ব্যাপক ঝড়-বৃষ্টি ও ভূমিধসে নিহত ৩৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৪, ১২:৫৭ পিএম
ব্যাপক ঝড়-বৃষ্টি ও ভূমিধসে নিহত ৩৭
বৃষ্টিতে তলিয়ে বাড়িঘর। ছবি : সংগৃহীত

কয়েক দিন ব্যাপক ঝড়–বৃষ্টি ও ভূমিধসের ঘটনা ঘটেছে ব্রাজিলে। এসব প্রাকৃতিক দুর্যোগে এখন পর্যন্ত ৩৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন অন্তত ৬০ জন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ব্রাজিলের বেসামরিক প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্রান্ডে দো সুলে গত বুধ ও বৃহস্পতিবার ব্যাপক ঝড়–বৃষ্টি হয়েছে। অতিরিক্ত বৃষ্টিতে দেখা দিয়েছে আকস্মিক বন্যা ও ভূমিধস। আকস্মিক এই দুর্যোগে ১২৪টি শহরের ১০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ছবি:  প্রাকৃতিক এ দুর্যোগে ৬৮ জন এখনও নিখোঁজ রয়েছে।

দুর্যোগ মোকাবিলায় উদ্ধারকর্মীরা ইতিমধ্যে অভিযান শুরু করেছেন বলেও বেসামরিক প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বেসামরিক প্রতিরক্ষা বিভাগ আরও জানিয়েছে, প্রবল বন্যার তোড়ে রিও গ্রান্ডে দো সুলে একটি জলবিদ্যুৎপ্রকল্পের বাঁধ ভেঙে গেছে। এতে বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন ৩ লাখেরও বেশি মানুষ।

এই প্রদেশে ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রাদেশিক সরকার। প্রদেশের গভর্নর এদুয়ার্দো লেইটে সামজিক যোগাযোগমাধ্যমে এক লাইভ বক্তব্যে বলেন, ‘বর্তমানে আমরা যে অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি, তা শুধু সংকটপূর্ণ নয়, বরং ইতিহাসের সবচেয়ে সংকটপূর্ণ পরিস্থিতি এটি।’
 

Link copied!