• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

অতিরিক্ত ঘামের সমস্যা দূর করবে যে খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০২:১৬ পিএম
অতিরিক্ত ঘামের সমস্যা দূর করবে যে খাবার
অতিরিক্ত ঘামের সমস্যা দূর করবেন যেভাবে। ছবি: সংগৃহীত

চলমান দাবদাহে কাঠফাটা রোদের তাপে ঘামছে মানুষ। দাবদাহ না থাকলেও গরম আবহাওয়ায় কিছুক্ষণ থাকলে বা কোনো ধরণের শারীরিক পরিশ্রম করলে মানুষের শরীর থেকে ঘাম রেব হয়। আবার রাজধানীর তীব্র জ্যামে বসে থেকে মানুষ আরও বেশি ঘামছেন। ফলে যারা সারাদিন বাইরে থাকেন কিংবা বেশি ঘামেন তারা ঘামের সমস্যা দূর করতে পারেন কিছু খাবারের মাধ্যমে। চলুন জেনে নেই কোন কোন খাবার অতিরিক্ত ঘামের সমস্যা দূর করবে—

পর্যাপ্ত পানি পান করুন 

তীব্র গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। লবণ ও পানি বেরিয়ে যায় বলে শরীরের তাপমাত্রা কমে যায়। তখন অনেক অ্যাসিডিটি হয়ে হাতের তালু, পায়ের পাতায় বেশি করে ঘাম হয়ে থাকে। তাই এই গরমে বেশি করে নিরাপদ খাবার পানি পান করা জরুরি। পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে আপনার শরীর ঠান্ডা ও হাইড্রেট থাকবে। আর শরীর হাইড্রেট থাকলে অতিরিক্ত ঘাম হওয়ার কোনো সুযোগ নেই।

বিভিন্ন ধরণের পানীয় পান করুন

সারা দিন নানা ভাবে শরীর থেকে পানি বের হয়ে যায় তখন পানি শূন্যতা তৈরি হয়। পানি শূন্যতা দূর করতে পানির পাশাপাশি বিভিন্ন রকমের মৌসুমী ফলের জুস খেতে পারেন। এ ছাড়া ডাবের পানি শরীরের জন্য অত্যন্ত উপকারী।

উচ্চ ফাইবারযুক্ত খাবার খান

নিয়মিত খাবার তালিকায় শাক সবজি ও উচ্চ ফাইবারযুক্ত খাবার যেমন ওটস ও শস্যাজাতীয় খাবার রাখবেন। এতে হজম ভালো হয়। আর হজম ঠিকমতো হলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং অত্যাধিক ঘাম হয় না।

ফল

এসময় বিভিন্ন ধরণের মৌসুমী ফল পাওয়া যায়। এর মধ্যে কিছু কিছু ফলে পানির পরিমাণ বেশি থাকে। যেমন— আপেল, আঙুর, তরমুজ, আনারস, কমলায় পানির পরিমাণ বেশি থাকে। এ ফলগুলো বেশি বেশি খাবেন। এতে পানি শূন্যতা যেমন দূর হয়, তেমনি শরীরে বাজে গন্ধ তৈরি হয় না।

অলিভ অয়েল

রান্নার কাজে অনেকে অলিভ অয়েল ব্যবহার করে থাকেন।  অলিভ অয়েল শরীরের মেটাবলিজম বাড়িয়ে হজম ভালো রাখে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ঘাম কম হয়।

মেথি ভেজানো পানি পান করুন

অতিরিক্ত ঘামের সমস্যা দূর করতে মেথি ভেজানো পানি হতে পারে কার্যকরী উপাদান। এক চা চামচ মেথি এক গ্লাস পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন, পরদিন সকালে উঠে সেই পানিটুকু ছেঁকে খালি পেটে পান করুন। এতে অতিরিক্ত ঘামসহ আরও অনেক সমস্যা দূর হবে।

গ্রিন টি

গ্রিন টি অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এবং এর একটি প্রভাব রয়েছে, যা স্নায়ুতন্ত্রকে ঠান্ডা রাখতে এবং ঘাম নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

অতিরিক্ত ঘাম এড়াতে যেসব খাবার এড়িয়ে চলবেন

  • মসলাদার খাবার শরীরের তাপমাত্রা বাড়িয়ে তুলতে পারে। তাই অতিরিক্ত মসলাযুক্ত খাবার পরিহার করুন। খাবার হিসেবে কম মসলার তৈরি ঝোলে রান্না করা খাবার খেলে পুষ্টির অভাব পূরণের পাশাপাশি শরীরে পানিশূন্যতা প্রতিরোধ ও প্রতিকার করা সম্ভব।
  • ক্যাফেইন শরীরের এড্রিনাল গ্রন্থিকে পুনরুজ্জীবীত করতে পারে। এতে হাতের তালু, পা ও আন্ডারআর্মের ঘাম বাড়িয়ে দেয়।
  • এছাড়া অতিরিক্ত চিনিযুক্ত খাবার, এলকোহল বা বিভিন্ন ধরণের কোমল পানীয় পরিহার করতে হবে।
Link copied!