• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পেঁয়াজে কমবে হৃদ্‌রোগের ঝুঁকি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০১:৩৪ পিএম
পেঁয়াজে কমবে হৃদ্‌রোগের ঝুঁকি

পেঁয়াজ ছাড়া একটি দিনও চলে না যাদের, তারাই সঠিকভাবে বুঝতে পারেন পেঁয়াজের গুরুত্ব কতখানি। পেঁয়াজ কেবল খাবারেরই স্বাদ বাড়ায় না, শরীরে প্রয়োজনীয় পুষ্টিরও জোগান দেয়। বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজ কাঁচা খেলেই উপকার পাওয়া যাবে বেশি। যদিও রান্না করে খাওয়াটা ক্ষতিকর নয়, তবে কাঁচা খেলে সব পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে। স্যান্ডউইচ, সালাদে পেঁয়াজের স্লাইস মিশিয়ে নিতে পারেন। তেলে হালকা ভেজেও খাওয়া যায় উপকারী পেঁয়াজ। চলুন জেনে নিই পেঁয়াজের যত পুষ্টি উপাদান।

ভিটামিন সি
পেঁয়াজ ভিটামিন সির চমৎকার উৎস। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্তনালি ও শরীরের অন্যান্য অংশ গঠনে সাহায্য করে। এটি একটি অ্যান্টি-অক্সিডেন্ট, যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে। বিশেষজ্ঞরা প্রতিদিন ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন। একটি গড় আকারের পেঁয়াজ দৈনন্দিন ভিটামিন সি চাহিদার ৯ থেকে ১৮ শতাংশ পর্যন্ত পূরণ করতে পারে।

ফাইবার
পেঁয়াজে দুই ধরনের ফাইবার থাকে। একটি হচ্ছে ডায়াটারি, অন্যটি প্রোবায়োটিক। ফাইবার আপনাকে দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে এবং নিয়মিত মলত্যাগ করতে সহায়তা করে। পেঁয়াজের প্রোবায়োটিক ফাইবার অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে।

অ্যান্টি-অক্সিডেন্ট
পেঁয়াজ শরীরে ভিটামিন ই তৈরি করতে সাহায্য করে এবং বিভিন্ন ধরনের ক্যানসার থেকে রক্ষা করে। লাল পেঁয়াজে অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ তুলনামূলক বেশি থাকে।

ভিটামিন বি৬
একটি মাঝারি আকারের পেঁয়াজে দৈনন্দিন ভিটামিন বি৬ চাহিদার ৮ শতাংশ রয়েছে। ভিটামিন বি৬ শরীরকে লাল রক্ত কণিকা গঠনে সাহায্য করে। এটি প্রোটিনকেও ভেঙে দেয়।

পটাশিয়াম
কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যারা রক্তচাপের সমস্যায় থাকেন, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি খেতে পারেন।

সালফার
পেঁয়াজে জৈব সালফার থাকার কারণে ঝাঁজাল একটা গন্ধ হয়। তবে এই জৈব সালফার রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে বিশেষ ভূমিকা পালন করে। ফলে হৃদরোগ ও হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা কমে যায়।

Link copied!