• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শালগমের পুষ্টিগুণ ও উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ১২:৫৯ পিএম
শালগমের পুষ্টিগুণ ও উপকারিতা
শালগম । ছবি: সংগৃহীত

শীতকালীন সবজি হিসেবে শালগম অত্যন্ত জনপ্রিয়। তরকারি কিংবা সালাদের সঙ্গে বেশ মানানসই একটি খাবার। নানান পুষ্টিগুণে ভরা শালগম খেলে শরীরে অনেক রকমের উপকার পাওয়া যায়। চলুন আজ জানিয়ে দেব শালগমের কিছু পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে-

ব্লাডপ্রেসার কমাতে সাহায্য করে
গবেষকদের মতে, শালগম রক্তচাপ কমাতে সাহায্য করে। পটাসিয়ামে সমৃদ্ধ বলে এটি ধমনীকে প্রশস্ত করে এবং শরীর থেকে সোডিয়াম বের করে দেয়। দেহে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে
ঘন ঘন ঠান্ডা ও জ্বরে আক্রান্ত হওয়ার প্রবণতা থাকে খাদ্য তালিকায় শালগম যোগ করুন। এটি আপনার ইমিউনিটিকে উদ্দীপিত করতে সাহায্য করবে। শালগম পুষ্টি উপাদান ও ফ্ল্যাভনয়েডে সমৃদ্ধ বলে স্বাস্থ্যকর মেমব্রেন এর বৃদ্ধিতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যে ভালো রাখে
ভিটামিন ও পটাসিয়াম ছাড়াও এই সবজি ক্যালসিয়ামেও সমৃদ্ধ বলে হাড়ের জন্য বেশ উপকারী। সুস্থ ও শক্তিশালী হাড়ের জন্য আপনার খাদ্য তালিকায় শালগম রাখতে পারেন।

পরিপাকের উন্নতি ঘটায়
শালগমে প্রচুর ফাইবার থাকে তাই খাবার দ্রুত হজমে করে। যদি আপনার কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে তাহলে শালগম খেতে পারেন মুক্তি পাওয়ার জন্য।

রক্তসল্পতা হওয়া প্রতিরোধ করে
শালগম ফলিক এসিডে সমৃদ্ধ যা কোষের বৃদ্ধিতে সাহায্য করে এবং রক্তসল্পতা হওয়া থেকে প্রতিরোধ করে করে। এ ভিটামিন জন্মগত ত্রুটি প্রতিরোধেও সাহায্য করে।

তাই পুরো শীতে শালগম রাখুন পাতে। অনেক রোগবালাই থেকে রক্ষা পাওয়া যাবে।

Link copied!