• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

যেমন হওয়া উচিত দুপুরের খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ১০:৫৮ এএম
যেমন হওয়া উচিত দুপুরের খাবার
সঠিক খাদ্যাভ্যাসে স্বাস্থ্য ভালো থাকে । ছবি : সংগৃহীত

প্রতিদিনের খাদ্যাভ্যাসে দুপুরের খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকে সকালে একবারে ভারী খাবার খেয়ে দুপুরে আর খেতে চান না। অথবা বাইরে থাকলে হালকা কিছু একটা খেয়ে সেরে নেন দুপুরের খাবার। এসব অনিয়মে স্বাস্থ্যঝুঁকি অনেক। সঠিকভাবে খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারে অনেক রোগবালাই থেকে রক্ষা পাওয়া যায়। কেমন হওয়া উচিত দুপুরের খাবার জেনে নেওয়া যাক-

উচ্চ আঁশযুক্ত খাবার
পুষ্টিবিদরা বলেন, দুপুরে উচ্চ আঁশযুক্ত খাবার  রাখা উচিত। যেমন লাল আটার রুটি, বিভিন্ন রকমের শাক-সবজি। এগুলো অনেকক্ষণ পেট ভরা রাখবে। তাই সহজে ক্ষুধাও লাগবে না, অন্য খাবারও কম খাওয়া হবে। তবে এর পাশাপাশি রাখতে হবে মৌসুমি ফল। সঙ্গে লো ফ্যাট দই।

রঙিন খাবার 
রঙিন খাবারে থাকে নানা ধরনের ভিটামিন, খনিজ, পুষ্টি উপাদান এবং ফাইটোকেমিকেলস নামের উদ্ভিজ্জ রাসায়নিক, যা রোগের সঙ্গে লড়তে সহায়তা করে। তাই খেয়াল রাখবেন, প্রতিদিন যে সবজি ও ফলগুলো খাবেন সেগুলো যেন রঙিন হয়। বিশেষ করে দুপুরবেলা এ জাতীয় খাবার রাখার চেষ্টা করুন।

ভাতের বিকল্প 
দুপুরের খাবার খাওয়ার পর বেশিরভাগেরই ভাতঘুম পায়। ভাত, অতিরিক্ত রুটি, পাস্তা, আলু ইত্যাদি কার্বোহাইড্রেইটে ভরপুর খাবারই আসলে ঘুম আসার কারণ। পুষ্টিবিদরা বলছেন, এসব খাবারের বিকল্প হিসেবে তেলওয়ালা মাছ, সামুদ্রিক খাবার, মাংস, লাল চালের ভাত, ওটস,  ভালো মানের কুকিজ, রঙিন সবজি ইত্যাদি। ভাতের পরিমাণ কমিয়ে তরকারি বেশি করে খাওয়াই উচিত। তাহলে অনেকেক্ষণ পর্যন্ত কর্মক্ষম থাকা সম্ভব।

নিজের তৈরী করা খাবার
সবসময় চেষ্টা করতে হবে নিজের হাতে তৈরি করা খাবার খেতে। অনেকে সময়ের অভাবে হোক বা আলসেমী করে হোক অফিসে বা বাইরে থাকলে দুপুরের খাবারটি রেস্তোরাঁ বা বাইরে কোথাও খেয়ে নেন। এটি করা উচিত নয়। বাইরের খাবার সবসময় স্বাস্থ্যকর হয় না। এছাড়াও বাইরে খেতে গেলে নিয়ন্ত্রণ থাকে না। ফলে বেশি খাওয়া হয়ে যায়। আর তাতে ঘুমের ভাব যেমন পায়, ওজন যায় বেড়ে। এক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত হলো, যাই খাওয়া হোক না কেন ঘরে তৈরি খাবার খাওয়া। এতে অন্যরকম তৃপ্তিও পাওয়া যায়।

Link copied!