• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

শিশুর মানসিক চাপ কমানোর কিছু উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:৩১ পিএম
শিশুর মানসিক চাপ কমানোর কিছু উপায়

মানসিক চাপ জীবনের একটি অংশ। শিশুরাও এই চাপ থেকে বাইরে নয়। স্কুল, পারিবারিক কিংবা পারিপার্শ্বিক পরিবেশের কারণে তাদের মধ্যেও এ সমস্যা দেখা দিতে পারে। বাবা মায়েদের উচিত সন্তানদের আচরণের পরিবর্তন খেয়াল করা এবং মানসিক চাপ কমাতে তাদের সহযোগিতা করা। শিশুদের মানসিক চাপ কমাবেন কীভাবে চলুন জেনে নিই-

পর্যাপ্ত ঘুম
শিশুদের নিয়মিত ৮-১০ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। শিশুরা ঠিক মতো ঘুমাচ্ছে কীনা খেয়াল রাখুন। অনেক সময় ঘুমের অভাবে তার মধ্যে মানসিক চাপ দেখা যায়।

খেলার ব্যবস্থা 
আজকাল বেশিরভাগ শিশুর সময় কাটে মোবাইলে গেম দেখে। যত বেশি সে শারীরিক পরিশ্রম করবে ততই সে মানসিকভাবে সুস্থ থাকবে। এ কারণে মাঠে বা খোলা জায়গায় তাকে খেলতে দিন।

একাকীত্ব 
আজকাল বেশিরভাগ শিশু একা বেড়ে ওঠে। এ কারণে তার মধ্যে ঘরকুনো স্বভাব দেখা দেয়। তার সঙ্গে কথা বলুন, কীভাবে তার একাকীত্ব দূর করা যায় সে চেষ্টা করুন।

সমবয়সীদের সঙ্গে মেলামেশার 
শিশুদের তার সমবয়সীদের সঙ্গে মেলামেশার সুযোগ করে দিতে হবে। যত সে তার বয়সীদের সঙ্গে মিশবে, গল্প করবে মানসিকভাবে সে ভালো থাকবে।

মানসিক চাপ 
মানসিক চাপ সম্পর্কে শিশুকে জানান। শিশু কোনো মানসিক চাপে থাকলে তা তার আচরণে প্রকাশ পাবে। শিশুর মধ্যে এরকম আচরণ দেখা দিলে তার সঙ্গে গল্প করুন। কারণ বের করার চেষ্টা করুন।

ভয় 
হয়তো পড়াশোনার কোনো বিষয় নিয়ে শিশু ভয় পাচ্ছে, তা থেকে মানসিক চাপ বাড়ছে। শিশুকে ভালো নম্বর করার চাপ দেবেন না, বরং পড়াশোনার প্রতি তার আগ্রহ তৈরি করুন।

আচরণে পরিবর্তন
পড়াশোনা কিংবা বাবা-মা দূরে থাকার কারণে শিশুদের মধ্যে মানসিক চাপ বাড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শিশুর বিশেষ খেয়াল রাখুন।

শিশুর সঙ্গে সময় 
অনেকেই আছেন, ছেলেমেয়েকে পড়াশোনার জন্য চাপ দিতে থাকেন। এতে শিশুর ক্ষতি হয়। তার সঙ্গে খেলা করুন, সিনেমা দেখুন। এতে তার মানসিক চাপ অনেক কমবে।

 বন্ধুত্ব 
শিশুর সঙ্গে বন্ধুর মতো মেলামেশা করুন। তার সঙ্গে এমনভাবে সম্পর্ক তৈরি করুন যাতে সে আপনাকে সব কথা বলতে পারে।

Link copied!