• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শিশুর স্মৃতিশক্তি বাড়ায় যে খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৩:১৪ পিএম
শিশুর স্মৃতিশক্তি বাড়ায় যে খাবার
স্মৃতিশক্তি বাড়াতে শিশুকে পুষ্টিকর খাবার খাওয়াতে হবে । ছবি : সংগৃহীত

শিশু দৈহিক ও মানসিক বিকাশে সাহায্য করে এমন খাবারই সবসময় খাওয়ানো উচিত। তবে একেক খাবারে থাকা একেক রকমের পুষ্টি শরীরকে ভিন্ন রকমভাবে সমৃদ্ধ করে। যেমন শিশুর স্মৃতিশক্তি বাড়ানোর জন্য তেমন পুষ্টিগুণসম্পন্ন খাবারই খাওয়াতে হবে যেগুলো খেলে স্মৃতিশক্তি বাড়াতে ভূমিকা রাখে। চলুন তাহলে জেনে নেই মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে শিশুকে কোন খাবারগুলো খেতে দেয়া বেশি দরকার-

 

ডিম
অনেক শিশুরই ডিম খাওয়া নিয়ে অনীহা থাকে। তবে না খেতে চাইলেও শিশুকে প্রতিদিন অন্তত একটি ডিম খাওয়ানোর চেষ্টা করতে হবে। কারণ পুষ্টিবিদরা বলছেন , প্রতিদিন অন্তত একটি ডিম খেলে তাদের স্মৃতিশক্তি অন্যদের তুলনায় অন্তত ৭০% বেশি ভালো থাকে। 

ডিমে রয়েছে প্রচুর আয়রন। যা লোহিত কণিকা তৈরি করে রক্তের উপাদানে সঠিক মাত্রা বজায় রাখে। এতে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহ হয়। যা চিন্তাশক্তি ও বুদ্ধিমত্তা বাড়াতেও সাহায্য করে।

কলা
কলা এমন একটি ফল, যাতে রয়েছে প্রচুর পরিমাণে বলকারক কার্বোহাইড্রেট বা শর্করা। সকালে নাস্তার কিছু সময় পর স্ন্যাক হিসেবে একটি কলা খেতে দিন শিশুকে। অনেকক্ষণ পর্যন্ত শক্তি ধরে রাখতে পারবে। আর তাতে যেকোনো কাজে তার মনোযোগ দেয়ার ক্ষমতাও বাড়বে। তাই হালকা খাবার হিসেবে একটি কলা নিয়মিত খাওয়ান।

বাদাম
অন্যান্য খাবারের পাশাপাশি অবশ্যই শিশুকে কয়েকটি করে বাদাম খেতে দিন। কারণ বাদামে রয়েছে ভিটামিন ই যা মস্তিষ্কের অন্য পেশীগুলোর সঙ্গে সমন্বয় করতে সাহায্য করে। কাজুবাদাম, পেস্তা বাদাম, চীনাবাদামসহ যেকোনো ধরনের বাদামই শিশুর মানসিক সুস্থতা বৃদ্ধিতে সহায়তা করে।

পনির
বাড়ন্ত শিশুকে ফ্যাটযুক্ত, ফাইবার বেশি রয়েছে এ ধরণের খাবার খাওয়ান। এতে সে শরীরে বেশি শক্তি পাবে এবং কাজেও অনেক ভালোভাবে মন বসাতে পারবে। সেইসঙ্গে এমন উচ্চমানের পুষ্টিকর খাবার স্মৃতি বাড়াতেও বেশ কার্যকরী ভূমিকা রাখে।

কিউই
কিউই বিদেশী ফল হলেও আমাদের দেশে পাওয়া যায়। একটি কিউইতে একটি কমলার প্রায় দ্বিগুণ ভিটামিন সি থাকে, যা পূর্ণবয়স্ক একজন মানুষের একদিনের ভিটামিন সির চাহিদা পূরণে সক্ষম। ভিটামিন সি খাদ্য থেকে দেহে আয়রন শোষণের ক্ষমতা বাড়ে। তাই শিশুদের প্রতিদিনই কিউই বা ভিটামিন সিতে ভরপুর অন্য খাবারও খেতে দিতে হবে। এতে স্মৃতিশক্তি বাড়বে।

বেরি জাতীয় ফল
ব্লুবেরি বা স্ট্রবেরি সবকটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই অ্যান্টিঅক্সিডেন্টস বাচ্চাদের দক্ষতা ও চিন্তা করার ক্ষমতা উন্নত করে। এগুলো স্মরণশক্তির ক্ষমতা উন্নত করতে গুরুত্বপূর্ণ। পাশাপাশি ভিটামিন সি এর উপস্থিতি ইমিউন সিস্টেম উন্নত করে থাকে। বুদ্ধির তীক্ষ্ণতা বাড়াতে ব্লু বেরির তুলনা নেই। শিশুর স্মৃতিশক্তি বাড়াতে এই খাবারগুলো খাওয়ান।

ডার্ক চকোলেট
চকোলেটের কথা বললেই শিশুরা আনন্দে লাফিয়ে উঠে। তাই অন্যকিছু খেতে না চাইলেও এটি খেতে একদমই ঝামেলা পোহাতে হবে না। তবে সাধারণ চকোলেটের চেয়ে ডার্ক চকলেট খাওয়ান শিশুকে। 

কারণ, ডার্ক চকলেটে থাকে ৭৫ভাগ কোকো, যা শিশুর মেধা ও বুদ্ধি বিকাশের জন্য উপকারী। ডার্ক চকলেট মস্তিষ্কে নিউরন তৈরি করে যা নতুন বিষয় মনে রাখতে সাহায্য করে। এটি শিশুর পড়াশোনায় মনোযোগ বাড়ায় এবং মস্তিষ্ক সতেজ রাখে।

শাক-সবজি
কিছু কিছু শাকসবজিও রয়েছে যেগুলো শিশুর মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়িয়ে তোলে। কপি ও পালং শাকে রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন কে এবং বিটা ক্যারোটিন। যা শিশুর স্মৃতিশক্তি বাড়ায়।

সামুদ্রিক মাছ ও মাছের তেল
মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে সামুদ্রিক মাছ কার্যকরী ভূমিকা রাখে। মস্তিষ্কে থাকা ফ্যাটি এসিডের ৪০ভাগ হচ্ছে ডিএইচএ, যা সামুদ্রিক ও মাছের তেলে পাওয়া যায় ওমেগা-৩ ফ্যাটি এসিড হিসেবে। তাই শিশুর বয়স এবং দেহের গঠন অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে সামুদ্রিক মাছ ও মাছের তেল সপ্তাহে অন্তত ৩ দিন খাওয়াতে চেষ্টা করতে হবে।

Link copied!