• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

সোনার দাম ৮ দফায় কমল কত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০৭:৩৭ পিএম
সোনার দাম ৮ দফায় কমল কত
সোনা। ছবি: সংগৃহীত

বেশি পরিমানে না হলেও দেশের বাজারে সোনার দাম অনবরত কমে যাচ্ছে। মাঝখানে ২৬ এপ্রিল বাদ দিয়ে গত ২৩ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন কমেছে সোনার দাম। গত ৩০ এপ্রিল ভালো মানের একভরি সোনার দাম কমানো হয় ৪২০ টাকা। এরপর মাঝখানে ১ মে বাদ দিয়ে বৃহস্পতিবার (২ মে) আবারও কমল দাম।

এবার সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের একভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ১ হাজার ৮৭৮ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে নতুন দাম। তাতে একভরির দাম হয়েছে ১ লাখ ৯ হাজার ১৬৩ টাকা। শুক্রবার (৩ মে) থেকে এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এভাবে অনরবত দাম কমার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম কমে গেছে। যার পরিপ্রেক্ষিতে সোনার দাম কমানো হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম কমানোর এ সিদ্ধান্ত নেয়া হয়। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তি পাঠানো হয় গণমাধ্যমে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় জুয়েলার্স অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা শুক্রবার (৩ মে) থেকে কার্যকর হবে।

এর আগে গত ৩০ এপ্রিল এবং তার আগে ২৯ এপ্রিল ২৮ এপ্রিল, ২৭ এপ্রিল, ২৫ এপ্রিল, ২৪ এপ্রিল ও ২৩ এপ্রিল সাত দফা সোনার দাম কমানো হয়। তথ্যমতে, ২৯ এপ্রিল ১ হাজার ১১৫ টাকা, ২৮ এপ্রিল ৩১৫ টাকা, ২৭ এপ্রিল ৬৩০ টাকা, ২৫ এপ্রিল ৬৩০ টাকা, ২৪ এপ্রিল ২ হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল ৩ হাজার ১৩৮ টাকা কমানো হয়। এখন আবার দাম কমানোর মাধ্যমে আট দফায় ভালো মানের সোনার দাম ভরিতে ১০ হাজার ২৬২ টাকা কমলো।

Link copied!