• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পাঁচ খাবারে নষ্ট হতে পারে শিশুর লিভার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৩:০১ পিএম
পাঁচ খাবারে নষ্ট হতে পারে শিশুর লিভার
প্রতীকী ছবি

মানবদেহের অন্যতম একটি অঙ্গ হলো লিভার। একাধিক শারীরবৃত্তীয় কাজে এই অঙ্গের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ জন্য চিকিৎসকেরা সবাইকে লিভারের বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়ে থাকেন সব সময়।

মুশকিল হলো, আমাদের হাতের কাছে থাকা অনেক খাবারই শিশুদের লিভারের জন্য অনেক ক্ষতিকর। বিশেষ করে ছোটরা যদি এসব খাবার নিয়মিত খায় তাহলে অজান্তেই তাদের লিভার নষ্ট হয়ে বিপদের মুখে পড়বে।

তাই আপনার ছোট্ট সোনামণির শরীর ও স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখতে ক্ষতিকর এই পাঁচ খাবার সম্পর্কে জেনে নিন।

পাউরুটি নয়
প্রতিদিন অনেক বাচ্চারা সকালে পাউরুটি খেয়ে স্কুলে যায়। আপনি জানলে অবাক হবেন যে এই খাবার তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ পাউরুটি ময়দা দিয়ে তৈরি হয়। ময়দায় শস্যের ফাইবারের অংশ থাকে না। বরং এই খাবার শরীরে গিয়ে দ্রুত সুগারে রূপান্তরিত হয়। লিভারের ক্ষতিও করে। তাই বাচ্চাকে কখনোই পাউরুটি খেতে দেবেন না।

খাসির মাংস
খাসির মাংস আমাদের অনেকের প্রিয়। এই মাংসে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের ভান্ডার। এই ফ্যাট লিভারের ক্ষতি করে মারাত্মকভাবে। বাচ্চারা নিয়মিত খাসির মাংস খেলে ফ্যাটি লিভার হয়ে যাবে খুব সহজে। তাই খাসির মাংস থেকে দূরে রাখুন আপনার বাচ্চাকে।

ফাস্টফুড নয়
ছোটরা বিরিয়ানি, চাউমিন, রোল, চপ ও শিঙারার মতো ফাস্টফুড খেতে ভালোবাসে। এসব খাবার হলো শিশুর লিভারের শত্রু। এসব মুখরোচক খাবারে রয়েছে তেল, মসলা ও লবণের ভান্ডার। এসব উপাদান শিশুর লিভারের ক্ষতি করে। তাই বাচ্চাদের  এই খাবারগুলো খাওয়াবেন না।

মিষ্টি
যারা নিয়মিত মিষ্টি খায়, তাদের ওজন বাড়ে তাড়াতাড়ি। এমনকি খাবারের কারসাজিতে লিভারেও জমতে পারে চর্বির প্রলেপ। তাই সোনামণির লিভার ভালো রাখতে চাইালে তাকে মিষ্টি খাবার থেকে দূরে রাখুন।

কোল্ড ড্রিংকস
ছোটদের অনেকেই কোল্ড ড্রিংকস খেতে খুব পছন্দ করে। অথচ এই কোল্ড ড্রিংসে রয়েছে কিছু ক্ষতিকর উপাদান, যা সরাসরি লিভারের ক্ষতি করে। কোল্ড ড্রিংসে থাকা সুগার ক্ষতিকর ফ্যাটি লিভার বাড়িয়ে তুলতে পারে বহুগুণে। তাই আপনার ছোট্ট সোনামণিকে এই খাদ্য থেকে দূরে রাখতে ভুলবেন না।

Link copied!