• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শিশুর উচ্চতা বাড়াবে যে ব্যায়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৬:৩১ পিএম
শিশুর উচ্চতা বাড়াবে যে ব্যায়াম
ব্যায়াম শিশুর শরীরের জন্য অত্যন্ত উপকারী । ছবি : সংগৃহীত

শিশুর উচ্চতা বৃদ্ধি নিয়ে অনেক অভিবাবক দুশ্চিন্তায় থাকেন। কিন্তু এর জন্য শিশুকে পুষ্টিকর খাবার খাওয়ানোর পাশাপাশি ব্যায়াম করানোও জরুরি। কিছু সহজ ব্যায়াম আছে যেগুলো শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করবে। ছোট বয়স থেকেই তাকে এসবে অভ্যস্ত করাতে পারেন চাইলে।

সাঁতার কাটতে দিন
শিশুকে সাঁতার শেখানো খুব জরুরি। এতে সাঁতারের অভিজ্ঞতা যেমন থাকবে তেমনি বাড়বে উচ্চতাও। সাঁতার শারীরিক গঠনকে ঠিক রাখতে সাহায্য করে। শরীরের কোষগুলোকে উদ্দীপিত করে। সাঁতার একটি উৎকৃষ্ট ব্যয়ামই বটে। এই সহজ ব্যায়ামটি শিশুকে শেখান। দেখবেন তরতর করে বাড়ছে সে।

পায়ের আঙ্গুল স্পর্শ
পায়ের আঙ্গুল স্পর্শ করা সহজ একটি ব্যায়াম যা শিশুর পিঠ এবং উরুর পেশীকে মজবুত করে। এটি উরুর পেশীর ভালো ম্যাসাজও বলা যায়। শিশুকে তার পায়ের আঙ্গুল স্পর্শ করার চেষ্টা করতে বলুন। তবে তা যেন সাধ্যের বাইরে না হয়। শিশুকে ছোট বয়স থেকেই এতে অভ্যাস করাতে পারলে তার উচ্চতা বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

কোবরা পোজ করান
শিশুকে ধীরে ধীরে শরীরের ওপরের অংশটি তুলতে বলুন। শরীরের কোষের ক্রমবর্ধমান ক্ষমতা বাড়ানোর জন্য যতটা সম্ভব হয় ততটা বাঁকা করতে বলুন। এটি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে।

ঝুলন্ত ব্যায়াম
উচ্চতা বৃদ্ধির সেরা ব্যায়াম হলো ঝুলন্ত ব্যায়াম। এটি শিশুর বাহুর বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরের ওপরের পেশীগুলোকে উদ্দীপিত করে। এটি শরীরকে টোনিং এবং আকার দিতে সাহায্য করে। শরীরের টোনিং এবং আকৃতি উচ্চতা বাড়াতে এটি বেশ কার্যকরী। তাই শিশুকে কিছু সময়ের জন্য ঝুলতে দিন ওপরের কোনও রেলিং কিংবা ঝুলে থাকতে পারে এমন উঁচু কোনও কিছুর সঙ্গে।  

দড়ি লাফ খেলতে দিন
দড়ি লাফ শিশুর পরিচিত ও আনন্দের একটি খেলা। শিশুকে নিয়মিত দড়ির লাফ খেলতে দিন। এটি তার উচ্চতা বাড়াতে সাহায্য করবে। এবং শিশুর সমস্ত শরীরের কোষকে সক্রিয় করে তুলবে। তবে শিশু যেন তার সাধ্যের বাইরে গিয়ে বা জোর করে কোনও ধরণের ব্যায়াম না করে সেদিকে খেয়াল রাখুন।

Link copied!