• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

৫ মাস পর ভারত থেকে আমদানি হতে যাচ্ছে পেঁয়াজ


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ৬, ২০২৪, ০৪:৫২ পিএম
৫ মাস পর ভারত থেকে আমদানি হতে যাচ্ছে পেঁয়াজ
ফাইল ছবি

দীর্ঘ পাঁচ মাস পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি হতে যাচ্ছে। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বন্দরের আট আমদানিকারক প্রতিষ্ঠানকে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

রোববার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এ অনুমতি দেওয়া হয়।

হিলি স্থলবন্দরের (উদ্ভিদ সংগনিরোধ) উপসহকারী ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, “শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতিপত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রোববার সন্ধ্যা পর্যন্ত আটটি প্রতিষ্ঠান ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে, যেগুলো এখনো প্রক্রিয়াধীন।”

জানা যায়, গত বছরের ৭ ডিসেম্বর ভারতের বৈদেশিক বাণিজ্য শাখার মহাপরিচালক সন্তোষ কুমার স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। এরপর থেকেই হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল।

এদিকে পেঁয়াজ আমদানির খবরে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা এলসি শুরু করেছেন। তবে তারা নিশ্চিত নন দেশের বাজারে কবে আসবে ভারতীয় পেঁয়াজ।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, “ভারত থেকে পেঁয়াজ রপ্তানি হবে এমন একটি চিঠি আমরা পেয়েছি। এসব পেঁয়াজ সর্বনিম্ন ৫৫০ মার্কিন ডলারে আমদানি হবে। তবে আমরা এখনো নিশ্চিত নই কবে আমদানি হবে। যেহেতু ভারতের লোকসভা নির্বাচন চলছে আর এরই মধ্যেই আমদানির খবর এসেছে। আমরা আশাবাদী খুব দ্রুতই ভারত থেকে পেঁয়াজ আমদানি হবে। তবে পেঁয়াজ আমদানি হলেও এসব পেঁয়াজে লাভ খুব একটা হবে না। তাছাড়া এসব পেঁয়াজের দামও খুব কম হবে না। যদি সরকার পেঁয়াজ আমদানিতে শুল্ক এবং এলসির মূল্য কমায় তবে ভারতীয় পেঁয়াজের দাম কমবে।”

Link copied!