• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বৃষ্টিতে বাড়ছে মশা, বাঁচার কার্যকরী কৌশল জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২৪, ০৪:৪৫ পিএম
বৃষ্টিতে বাড়ছে মশা, বাঁচার কার্যকরী কৌশল জানুন
ছবি: সংগৃহীত

তীব্র গরমে একটুখানি বৃষ্টি যেন স্বস্তি এনে দিয়েছে। বৃষ্টি শেষে তাপমাত্রাও কিছুটা কমে এসেছে। ঠান্ডা হাওয়া বইছে। খানিকটা স্বস্তিতে রয়েছে সাধারণ মানুষ। তবে এই স্বস্তির মধ্যে মশার উপদ্রবের কথা ভুলে গেলে চলবে না। বৃষ্টি স্বস্তি দিলেও মশার উপদ্রব বাড়িয়ে দেবে। বিভিন্ন স্থানে জমে থাকা পানিতে মশা বংশ বিস্তার করে। বিশেষ করে এই সময় ডেঙ্গু মশার উপদ্রব বাড়ে। তাই মশা থেকে বাঁচতে এখনই উপায় খুঁজতে হবে।

মশা তাড়ানোর জন্য ধূপ কিংবা স্প্রে ব্যবহার করা হয়। তবে এগুলো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। স্প্রেতে রাসায়নিক দেওয়া হয়। যা শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। শিশুদের নিশ্বাসে গেলে তা শ্বাস কষ্টের কারণ হতে পারে। তাই শিশুদের নিরাপত্তার কথা ভেবে মশার হাত থেকে রক্ষা পাওয়ার কার্যকরী কিছু উপায় জেনে নিন।

কর্পূর

মশার উপদ্রব থেকে বাঁচতে ঘরে কর্পূর জ্বালিয়ে নিন। কর্পূর জ্বালিয়ে নিলে তেমন ধোঁয়া হবে না। এটি শ্বাসযন্ত্রের জন্যও নিরাপদ। ঘরের কোণে কর্পূর জ্বালিয়ে নিলে মশা দূর হবে। আবার বাইরে থেকেও কোনো মশা ঘরে প্রবেশ করবে না। তাই মশার উপদ্রব বেশি হলে কর্পূর ব্যবহার করুন।

হালকা পোশাক

মশার কামড় থেকে বাঁচতে উপযোগী পোশাকও পরতে হবে। হালকা রঙের পোশাক পরুন। এতে মশা কামড়াবে না। সাধারণত গাঢ় রঙের পোশাক মশাকে আকৃষ্ট করে। তাই বড় ছোট সবাই হালকা রঙের পোশাক পরুন। এতে গরমও কম লাগবে। তাছাড়া যতটা সম্ভব শরীর ঢেকে রাখুন। খোলা স্থানে মশা কামড়াবে। তাই পাতলা কাপড় দিয়ে হলেও শরীর ঢেকেই রাখুন।

পরিচ্ছন্নতা

বাড়ির চারপাশ অপরিস্কার হলে মশার উপদ্রব বাড়বে। আশপাশে গাছপালা বেশি থাকলে মশাও বেশি হবে। তাই অপ্রয়োজনীয় কোনো গাছ না রেখে কেটে ফেলুন। বাড়ির চারপাশ পরিস্কার করে রাখুন। কোথাও পানি জমে থাকলেও মশার বংশ বৃদ্ধি পাবে। তাই আগে মশার বংশ ধ্বংস করার ব্যবস্থা নিন। টবে গাছ থাকলে সেখানে পানি জমতে দেবেন না।

ঘরের আলো

ঘরের আলোর রং কেমন? অনেকেই শখ করে এখন সাদা আলোর পরিবর্তে হলুদ আলো জ্বালিয়ে রাখেন। হলুদ আলো চোখের জন্য নমনীয়। তাই অনেকের কাছেই এটি প্রিয়। কিন্তু এই আলো মশাদের কাছেও প্রিয়। তারা হলুদ আলোতে আকৃষ্ট হয়। তাই কষ্ট হলেও সাদা আলো ব্যবহার করুন।

তেলের ব্যবহার

বেশ কিছু তেল রয়েছে যা মেখে নিলে মশার কামড় থেকে রেহাই পাওয়া যাবে। ইউক্যালিপটাস, নিম, ল্যাভেন্ডার, সিনামন, থাইম অয়েলের গন্ধ মশার কাছে অপ্রিয়। তাই এসব তেল ব্যবহার করে মশা থেকে রক্ষা পেতে পারেন। এসব তেল নিজের গায়ে কিংবা  পোশাকে লাগিয়ে নিন। আবার ঘরের কোণেও ছড়িয়ে দিতে পারেন মশা সেই ঘরেই থাকবে না।

Link copied!