• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শীতে শিশুর ত্বকে তেল নাকি লোশন, কোনটি দেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ১০:২৮ এএম
শীতে শিশুর ত্বকে তেল নাকি লোশন, কোনটি দেবেন
ত্বকের ধরণ অনুযায়ী শিশুকে ত্বকে তেল ও লোশন ব্যবহার করতে হয় । ছবি : সংগৃহীত

শীত এলে শিশুর ত্বকের যত্ন নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়ে যান অনেক বাবা-মা। শিশুদের ত্বক কোমল। তার ওপর বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় তাদের শুষ্ক ত্বকে অনেক সময় চামড়া উঠতে শুরু করে। এসময় বুঝে উঠতে পারেন না তেল দেওয়া ভালো, নাকি লোশন। 

বিশেষজ্ঞরা বলছেন, শিশুর ত্বকের ধরন অনুযায়ী একেকজনের জন্য একেকটা মাখানো উচিত। যাদের ত্বক খুব বেশি শুষ্ক, তাদের তেল না মেখে ভেসলিন মাখাই ভালো। অন্যদিকে শরীরের যেসব অংশের চামড়া মোটা, যেমন হাতের তালু, পায়ের তালু, এসব স্থানে ভেসলিন মাখতে হবে। 

মুখের ত্বক কোমল তাই মুখে লোশন মাখাতে পারেন। তবে গবেষণা বলছে, নবজাতকের শরীরে তেল না মাখাই ভালো। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, ত্বকের ওপরের পাতলা আবরণের নিচেই চর্বি বা ফ্যাটের স্তর থাকে। যেকোনো তেল মাখলে এই চর্বির স্তর পাতলা হয়, অর্থাৎ সুগঠিত হয় না। এতে শিশুর শরীর সহজে শীতল হয়ে যেতে পারে। 

এ ছাড়া ত্বকে ইনফেকশন বা সংক্রমণেরও আশঙ্কাও থাকে। একটু বেশি বয়সী শিশুদের তেল মাখাতে পারেন। তবে এক্ষেত্রে বাজারের খোলা তেল ব্যবহার না করে ভালো তেল ব্যবহার করতে হবে। সম্ভব হলে গোটা সরষে ভাঙিয়ে তেল বের করে নিতে পারেন। লিনোলেইক এসিডসমৃদ্ধ তেল ব্যবহার করা যায়। এটি এক ধরনের ফ্যাটি এসিড, যা ত্বকের সুরক্ষা দেয়। সূর্যমুখী তেলে এটি বেশি থাকে, তাই শিশুর জন্য সূর্যমুখী তেল ভালো। 

অলিভ অয়েল মাখলেও ক্ষতি নেই। তবে অলিভ অয়েলে অলেইক এসিড থাকায় অ্যাকজিমায় আক্রান্ত শিশুদের এটি ব্যবহার না করাই ভালো। এবার লোশনের কথা আসা যাক, অনেক মা-বাবাই লোশন ব্যবহার করেন। 

আবার অনেক এটি নিয়ে দ্বিধায় থাকেন। লোশন ব্যবহারের আগে খেয়াল রাখতে হবে, যে লোশনটি ব্যবহার করছেন সেটি শিশুর ত্বকের জন্য কতটা উপযোগী। গায়ে থাকা উপকরণ দেখে তবেই ব্যবহার করতে হবে। 

আবার লোশনের ঘনত্ব বেশি কিনা, সেটিও খেয়াল রাখতে হবে। ঘনত্ব বেশি হলে শরীরে ধুলাবালু আটকে ধরবে। তাই শিশুর জন্য লোশন কেনার আগে অবশ্যই তা যাচাই করে দেখতে হবে। এবং অবশ্যই ভালো কোনো ব্র্যান্ডের লোশন ব্যবহার করতে হবে।

Link copied!