• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

শিশুর স্কুলব্যাগ কেনার ক্ষেত্রে যে ৩টি বিষয় মনে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ০২:০০ পিএম
শিশুর স্কুলব্যাগ কেনার ক্ষেত্রে যে ৩টি বিষয় মনে রাখবেন
শিশুর স্কুল ব্যাগ যেন বেশি ভারী না হয় সেটি খেয়াল রাখতে হবে । ছবি : সংগৃহীত

নতুন বছরে নতুন ক্লাসে উঠার জন্য শিশুকে একেবারে নতুন সাজে স্কুলে পাঠানোর প্রস্তুতি নিতে হয়। অনেক শিশু আবার প্রথম ভর্তি হবে স্কুলে। এর জন্য পোশাকের পাশাপাশি কিনতে হবে স্কুলব্যাগও। তবে স্কুলব্যাগ কেনার ক্ষেত্রে শিশুর উপযোগী হচ্ছে কি না সেটি অবশ্যই খেয়াল রাখতে হবে। সেক্ষেত্রে যে বিষয়গুলো মাথায় রাখবেন তা হলো-

ব্যাগের আকার ও ওজন
স্কুলব্যাগ কেনার সময় প্রথমেই বুঝতে হবে শিশু এই ব্যাগে কী নিয়ে যাবে। বইখাতা, স্টেশনারি, টিফিনবক্স, পানির বোতল, অতিরিক্ত পোশাক ইত্যাদি রাখার জন্য যে আকারের ব্যাগ প্রয়োজন সেটিই কিনুন। বড় আকারের ব্যাগ এড়িয়ে চলুন। 

কারণ এটি শিশুর বহন করতে কঠিন হয়ে যায়। চেষ্টা করুন কম ওজন ও সহজে পরিষ্কার করা যায় এমন ব্যাগ কেনার। মনে রাখবেন, শিশুর শরীরের ওজনের ১০ শতাংশের বেশি যেন না হয়। প্যাডেড স্ট্র্যাপ এবং ব্যাক প্যানেলসহ হালকা ওজনের ব্যাগ বাছাই করুন। তবে ওজনের ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত ভারী ব্যাগ নেওয়া যাবে। 

ব্যাগের ওজন এর চেয়ে বেশি হলে স্বাস্থ্যঝুঁকি বাড়বে।  সাধারণত প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১ কেজি, তৃতীয় ও চতুর্থ শ্রেণির ২ কেজি, পঞ্চম ও সপ্তম শ্রেণির জন্য ৪ কেজি, অষ্টম শ্রেণির জন্য ৫ কেজি এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ব্যাগের ওজন ৬ কেজি পর্যন্ত নিরাপদ হিসেবে ধরা হয়।

 

টেকসই হওয়া চাই 
ব্যাগ টেকসই ও পানি প্রতিরোধী উপাদান, যেমন পলিয়েস্টার, নাইলন বা ক্যানভাস দিয়ে তৈরি কি না দেখে নিন। এ ধরনের ব্যাগ দীর্ঘদিন ব্যবহার করা যায়। কেনার সময় সেলাই ও জিপার টেকসই কি না, সেটিও দেখে কিনতে হবে।  

 

শিশুর পছন্দ করতে দিন
এমন স্কুলব্যাগ নির্বাচন করুন, যা শিশুর প্রিয় রং, থিম বা চরিত্রগুলোর সঙ্গে মিলে যায়। এটি তাদের স্কুলে যাওয়ার প্রতি উৎসাহ বাড়িয়ে দেবে। শিশুদের ব্যাগ নোংরা হওয়াটাই স্বাভাবিক। এমন ব্যাগ নির্বাচন করুন, যা পরিষ্কার করা সহজ। শিশুদেরও শেখাতে হবে কীভাবে ব্যাগ পরিষ্কার রাখতে হয়।

Link copied!