• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

দুই অস্কার জয়ে ভারতজুড়ে উল্লাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ১২:১৪ পিএম
দুই অস্কার জয়ে ভারতজুড়ে উল্লাস

দক্ষিণ ভারতীয় অ্যাকশনধর্মী চলচ্চিত্র ‘আরআরআর’। এ ছবির গান ‘নাটু নাটু’ এবারের একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে ‘মৌলিক গান’ ক্যাটাগরিতে অস্কার জিতেছে। মূলত দেশটির ইতিহাসে এটিই প্রথম কোনো ছবি এ সম্মান অর্জন করেছে। অন্যদিকে ‘স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র’ বিভাগে অস্কার জিতেছে দেশটির তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’। আর এর পরেই উল্লাসে ফেটে পড়েছে ভারতবাসী।

সোমবার (১৩ মার্চ) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘নাটু নাটু’ গানটি দ্রুত সারা বিশ্বের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠে। ইউটিউবে গানটি লক্ষ লক্ষ ভিউ হয়েছে। এর গানের কথা লিখেছেন চন্দ্রাবোস। গানটির সুর করেছেন এম এম কিরাভানি। এর আগে কোনো ভারতীয় ছবি একাডেমি পুরস্কার জিতেনি। ‘আরআরআর’ ও ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’ দেশটিকে এক রাতে দুটি অস্কার উপহার দিয়েছে।

‘আরআরআর’ এক টুইটার বার্তায় লিখেছে, “কোনো শব্দ দ্বারা এই মুহূর্তটি বর্ণনা করা সম্ভব নয়। সারা বিশ্বে আমাদের সমস্ত ভক্তদের জন্য এটি উৎসর্গ করছি। ধন্যবাদ।”

এদিকে পুরষ্কার ঘোষণার কয়েক মিনিট পর টেলিভিশনে দেখা যায় মানুষ রাস্তায় ‘নাটু নাটু’ গানে নেচে উদযাপন করছে। এমনকি টুইটারে হ্যাশট্যাগ নাটুনাটু চালু করা হয়েছে।

ভারতের সাবেক ভাইস-প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু একাডেমি অ্যাওয়ার্ডে সেরা মৌলিক গানে অস্কার পুরস্কার জেতার জন্য ‘আরআরআর’ সিনেমার সবাইকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় বলেছেন, “নাটু নাটু গানের জনপ্রিয়তা বিশ্বব্যাপী। এটি এমন একটি গান যা আগামী বছরগুলোতেও মনে থাকবে।” তিনি গানটির কলাকুশলী সবাইকে অভিনন্দন জানিয়েছেন।

‘নাটু নাটু’ গানের গায়কদের একজন প্রুধবী চন্দ্র ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে বলেন, “পুরো ভারত গর্বিত। ভারতকে বিশ্ব মঞ্চে নিয়ে এসেছে নাটু নাটু।”

অপরদিকে ‘স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র’ বিভাগে অস্কার জিতেছে দেশটির তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’। এটি দক্ষিণ ভারতের এক দম্পতিকে নিয়ে যারা একটি বাচ্চা হাতি দত্তক নেয় এবং তার যত্ন নেয়। হস্তীশাবক রঘু ও দুই মাহুতের জীবনযাপন ঘিরে এই গল্প। এক দুর্ঘটনার পরে রঘুকে নিয়ে আসা হয় বোমান ও বেলির কাছে, যারা তার ক্ষত সারিয়ে পালন-পোষণ করে বড় করে তোলেন। বোমান ও বেলির গোটা জীবনটাই আবর্তিত এই হস্তীশাবককে ঘিরে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার বিকেল ৫টায় লস অ্যাঞ্জেলেসের হলিউড ডলবি থিয়েটারে বসে হলিউডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কারের আয়োজন অস্কার বা একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসর।

Link copied!