• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

বিশ্বকাপে জঙ্গি হামলার হুমকি, নিরাপত্তা বাড়িয়েছে আইসিসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৪, ০৩:১২ পিএম
বিশ্বকাপে জঙ্গি হামলার হুমকি, নিরাপত্তা বাড়িয়েছে আইসিসি
ছবি: প্রতীকী

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট আসর। এই আসরকে পন্ড করার হুমকি দিয়েছে পাকিস্তানি একটি জঙ্গিগোষ্ঠী।  হুমকি সম্বলিত বার্তা ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। বিষয়টাকে খুব সিরিয়াসলি নিয়েছে আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। তারা জানিয়েছে, বিশ্বকাপকে ঘিরে ব্যাপক এবং শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে।

ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো প্রধানমন্ত্রী ড. কেইথ রাউলি নিশ্চিত করেছেন, ওয়েস্ট ইন্ডিজের নিরাপত্তা এজেন্সিগুলো সম্ভাব্য হুমকির বিষয়টা মনিটরিং করতে শুরু করেছেন।

ড. রাউলি বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, সন্ত্রাসবাদের হুমকি এবং তার বহু ও বৈচিত্র্যময় অভিভ্যাক্তি একবিংশ শতাব্দীতে একটা স্থায়ী বিপদ হিসেবে প্রতিষ্ঠিত হয়ে গেছে। এই পটভূমিতে বিশ্বের সব জাতি, বিশেষ করে আমরা যখন একটি বড় এবং অস্থায়ী জনসমাগমের অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছি। যে কারণে নিরাপত্তার বিষয়ে আমরা আলাদাভাবে কাজ করে যাচ্ছি। সে সঙ্গে যে কোনো ধরনের হুমকি, সেটা প্রকাশ্যে হোক বা গোপনে- আমরা সিরিয়াসলি গ্রহণ করছি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা হবে মোট ৯টি ভেন্যুতে। যার ৬টি ওয়েস্ট ইন্ডিজে এবং ৩টি যুক্তরাষ্ট্রে। ১ জুন শুরু হয়ে টুর্নামেন্টটি শেষ হবে ২৯ জুন। বার্বাডোজে অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা।

হুমকি সম্পর্কে আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ একটি যৌথ বিবৃতি দিয়েছে। তারা লিখেছে, ‘আমরা স্বাগতিক দেশ এবং শহরগুলোর কর্তৃপক্ষের সঙ্গে এ নিয়ে খুব নিবিড়ভাবে কাজ করে যাচ্ছি। সব সময় আমরা বিষয়টা মনিটর করছি এবং বৈশ্বিক নানা উপায়ে আমরা নিশ্চিতভাবে নিখুঁত পরিকল্পনা করে কাজ করছি।

তারা আরও বলেছে, ‘আমরা বিশ্বকাপের প্রতিটি অংশগ্রহণকারীকে নিশ্চিত করতে চাই যে, অবশ্যই তাদের নিরাপত্তার বিষয়টা আমাদের কাছে সবচেয়ে অগ্রগণ্য এবং এ নিয়ে আমরা আরও ব্যাপক ও শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছি।’

Link copied!