• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

নওগাঁয় জেঁকে বসেছে শীত


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৪:০১ পিএম
নওগাঁয় জেঁকে বসেছে শীত
ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে চলছে ট্রাক। ছবি : সংবাদ প্রকাশ

উত্তরের জেলা নওগাঁয় জেঁকে বসেছে শীত। জেলায় ঘন কুয়াশা ও ঠান্ডা বাতাসের কারণে পড়েছে কনকনে শীত। কুয়াশার কারণে সকালে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) নওগাঁর বদলগাছিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। নওগাঁ বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, আগের দিনের তুলনায় আজ তাপমাত্রা ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। সোমবার (১১ ডিসেম্বর) বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১১ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস।

অপর দিকে কুয়াশার কারণে কৃষকরা তাদের ফসল নষ্ট হওয়ার আশঙ্কা করছেন। অতিরিক্ত ঠান্ডা ও কুয়াশার কারণে আলু, শীম, বেগুনসহ ধানের বীজতলা নষ্ট হওয়ার আশঙ্কা করছেন তারা।

নওগাঁ বদলগাছি আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেন, কুয়াশা কিছুটা কম থাকায় হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় তাপমাত্রা নিম্নমুখী হতে শুরু করেছে। দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কম-বেশি হওয়ায় রাতে তীব্র শীত এবং দিনে স্বাভাবিক অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে যাওয়ায় জীবনযাপন স্বাভাবিক হতে শুরু করছে। দিনের তুলনায় তাপমাত্রা আরও নিচে নামার সম্ভাবনাও রয়েছে।

Link copied!