• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

রামগড়-বারৈয়ারহাট সড়ক প্রশস্তকরণ প্রকল্পের উদ্বোধন


খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৭:১২ পিএম
রামগড়-বারৈয়ারহাট সড়ক প্রশস্তকরণ প্রকল্পের উদ্বোধন

ভারত-বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বারৈয়ারহাট- হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৪ মে) সকালে ঢাকার সড়ক ভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই প্রকল্পের উদ্বোধন করেন। এসময় ভারতীয় হাই-কমিশনার প্রণয় ভার্মা তার সঙ্গে ছিলেন।

রামগড় থেকে মীরসরাই উপজেলার বারইয়াহাট পর্যড় সড়ক প্রশস্তকরণ কাজ শেষ হলে খাগড়াছড়ির স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে চট্টগ্রামের অঞ্চলের যোগাযোগ সহজ হবে।

চট্টগ্রাম সড়ক ও জনপদ বিভাগের নিবার্হী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, “এ প্রকল্পটি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়কপরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ ও ভারত সরকারের অর্থায়নে নির্মিত হচ্ছে।”

জানা গেছে, ৩৮ কিলোমিটার দৈর্ঘ্যের রামগড়-হেঁয়াকো-বারৈয়ারহাট সড়কের প্রশস্তকরণ ও আধুনিকীকরণ কাজ শেষ হলে রামগড় স্থলবন্দরের সঙ্গে ঢাকার যোগাযোগ ব্যবস্থা আরও সহজ হবে। ৫.৫০ মিটারের সড়কটি বৃদ্ধি করে ১১.৩০ মিটারে উন্নতি করা হবে। এ প্রকল্পে থাকবে ২৪৯.২০ মিটার দৈর্ঘ্যের ৯টি ব্রিজ ও ১০৮ মিটার দৈর্ঘ্যের ২৩টি সেতু। যার ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০৭ কোটি ১২ লাখ টাকা। ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়।

রামগড়-বারৈয়ারহাট সড়ক প্রশস্তকরণ প্রকল্পের উদ্বোধনের সময় উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা প্রশাসক মো.  সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাইমুল হক, খাগড়াছড়ির পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, ফটিকছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান এ এইচ এম আবু তৈয়ব, রামগড় উপজেলা পরিষদের চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী (ত্রিপুরা), চট্টগ্রাম সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা, খাগড়াছড়ি বিভাগের নির্বাহী প্রকৌশলী মাকসুদুর রহমানসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!