• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এএফসি এশিয়ান কাপের আয়োজকও কাতার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৬:২৭ পিএম
এএফসি এশিয়ান কাপের আয়োজকও কাতার

চলতি বছর প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবল আয়োজন করবে কাতার। এর পরের বছরই এশিয়ান কাপ আয়োজন করবে দেশটি। কাতারের এশিয়া কাপ আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।

২০১৯ সালে এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল চীন। তবে করোনা ভাইরাস মহামারির কারণে টুর্নামেন্টটি আয়োজনে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে দেশটি। তাই নতুন আয়োজকের খোঁজে ছিল এএফসি।

চীন দায়িত্ব থেকে সরে দাঁড়ালে নতুন আয়োজক হতে আগ্রহ প্রকাশ করে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও কাতার। কোরিয়া ও ইন্দোনেশিয়াকে পিছনে ফেলে নতুন আয়োজক হয়েছে কাতার। বিষয়টি এক বিবৃতিতে নিশ্ছিত করেছে এএফসি প্রেসিডেন্ট শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি বলেন, “বড়-বড় আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনে কাতারের সামর্থ্য ও পূ্র্বের অভিজ্ঞতা এবং সবক্ষেত্রে গুরুত্ব সহকারে দায়িত্ব পালনের বিষয়টি সারা বিশ্বেই বেশ প্রশংসিত।”

দেশটিতে বিশ্বমানের অবকাঠামো ও তাদের ইভেন্ট আয়োজনের সামর্থ্য থাকায় এশিয়ান কাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানায় এএফসি। তৃতীয়বারের মতো এশিয়ান কাপ আয়োজন করবে কাতার। এর আগে দেশটি ১৯৮৮ ও ২০১১ সালে টুর্নামেন্টটি আয়োজন করেছিল।

পুরোনো সূচি অনুযায়ী ২০২৩ সালের জুন-জুলাইয়ে কাতারে এশিয়া কাপ আয়োজিত হওয়ার কথা ছিল। তবে আয়োজক বদলে যাওয়া ও কাতারের গরম আবহাওয়ার কারণে শেষ পর্যন্ত আসরটি পিছিয়ে যেতে পারে। নতুন সূচিতে ২০২৪ সালের জানুয়ারিতে বসতে পারে এশিয়ান ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই।

Link copied!