• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ফের আইসিসির রোষানলে উসমান খাজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৪:৩৭ পিএম
ফের আইসিসির রোষানলে উসমান খাজা
শান্তির প্রতীক কবুতরের স্টিকার খুলতে আইসিসি বাধ্য করে খাজাকে। ছবি: সংগৃহীত

আবার বিশ্ব ক্রিকেট প্রশাসকদের রোষের মুখে উসমান খাজা। ব্যাটে লাগানো ঘুঘু পাখির স্টিকার তুলে ফেলতে হল তাকে। এর আগে ইসরায়েল-হামাস যুদ্ধের প্রতিবাদ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শাস্তির মুখে পড়তে হয়েছিল অস্ট্রেলিয়ার এই ওপেনিং ব্যাটারকে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটন টেস্টে ব্যাটে একটি জলপাই গাছের ডাল ধরা ঘুঘু পাখির স্টিকার লাগিয়ে খেলছিলেন খাজা। ম্যাচের তৃতীয় দিন মানবাধিকারের সেই স্টিকার তাকে খুলে ফেলতে হল। বলা যায় তাকে বাধ্য করা হয়েছে। 

যুদ্ধবিধ্বস্ত গাজার বাসিন্দাদের পাশে থাকার এবং তাদের মানবাধিকার রক্ষার বার্তা দেওয়ার জন্য ব্যাটে স্টিকারটি লাগিয়েছিলেন খাজা। এবারও তাকে স্টিকার খুলতে বাধ্য করেছে আইসিসি। তাকে জানানো হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেটে এমন কোনও বার্তা দেওয়া যাবে না, যার মধ্যে রাজনৈতিক অর্থ রয়েছে।

অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলার সময়, ব্যাটে জলপাই গাছের ডাল ধরা ঘুঘু পাখির স্টিকার লাগিয়েই খেলেছিলেন। তা নিয়ে আপত্তি করেনি আইসিসি। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে আইসিসির আপত্তি রয়েছে।

আপত্তির কথা আগেই জানতেন খাজা। তবু ব্যাট থেকে স্টিকারটি না খুলেই নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে মাঠে নেমে ছিলেন খাজা। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার আগে সেই স্টিকার খুলেই ফেলতে হল তাকে।

অস্ট্রেলিয়া ক্রিকেট কর্তৃপক্ষ খাজার পাশেই রয়েছে। বোর্ডের চিফ এক্সিকিউটিভ নিক হকলে বলেছেন, ‘ঘুঘু সর্বজন স্বীকৃত শান্তির প্রতীক। তবে আইসিসি তাদের নিয়মের ব্যাখ্যা দিয়েছে। আমরা সেটাকে সম্মান করতে চাই।’
 

Link copied!