• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

টানা তিনবার ‘সাম্বাগোল্ড’ জিতলেন নেইমার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ১১:০৮ এএম
টানা তিনবার ‘সাম্বাগোল্ড’ জিতলেন নেইমার

ষষ্টবারের মতো ‘সাম্বাগোল্ড’ ট্রফি জিতেছেন ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার। গতকাল রাতে টুইটারে নিজের অ্যাকাউন্টে ফুটবল আকৃতির সোনালি রঙের সেই ট্রফি নিয়ে ছবি দিয়েছেন নেইমার, জানিয়েছেন এবারও পুরস্কারটা তার হাতেই উঠেছে।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম সাম্বাফুট এই পুরস্কার দিয়ে থাকে। মূলত ২০০৮ সাল থেকে ব্রাজিলের বাইরে লিগে সেরা পারফর্ম করা ব্রাজিলিয়ানদের পুরস্কার এটি। অনেকে এটিকে ‘সাম্বা ডি’অর’ও বলে থাকেন।

২০২২ সালের পারফর্মেন্স বিচারে এবার সাম্বাগোল্ডের জন্য ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) খেলা নেইমারকে বেঁছে নিয়েছেন ভোটাররা।  সংবাদকর্মী, সাবেক ফুটবলার ও সাম্বাফুটের অনলাইন পাঠকদের ভোটে এই পুরস্কার বিজয়ীকে বেঁছে নেওয়া হয়।

এই নিয়ে টানা তিনবার সাম্বাগোল্ড জিতলেন নেইমার, যেটা তার ক্যারিয়ারে ষষ্টবার (২০১৪, ২০১৫, ২০১৭, ২০২০, ২০২১ ও ২০২২)।  ২০০৮ সালে প্রথম ‘সাম্বা গোল্ড’ ট্রফি সাবেক মিডফিল্ডার ও এসি মিলান কিংবদন্তি কাকা। সব মিলিয়ে কাকা, লুই ফাবিয়ানো, মাইকন, ফিলিপ কুতিনিও, রবার্তো ফিরমিনো ও আলিসন একবার করে পুরস্কারটি জিতেছেন।

এবারের পুরস্কার জেতার লড়াইয়ে ৩০ জন খেলোয়াড় সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন। যেখানে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সর্বোচ্চ ১২ জন ও লা লিগা থেকে ছিলেন চারজন। যেখানে ভিনিসিয়াস, রাফিনিহো, রদ্রিগো ও এডার মিলিতার মতো তারকারাও ছিলেন।

Link copied!