• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ভারতের পয়েন্ট বাড়লো, চতুর্থ স্থানে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৪:২১ পিএম
ভারতের পয়েন্ট বাড়লো, চতুর্থ স্থানে বাংলাদেশ
ছবি: প্রতীকী

মাত্র সাড়ে তিনদিনেই রাঁচি ম্যাচের ফয়সালা হয়ে যাওয়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় আরও ভাল জায়গায় গেল ভারত। ইংল্যান্ডকে রাঁচিতে হারানোর ফলে পয়েন্ট বেড়েছে রোহিত শর্মাদের। সেই সঙ্গে বেড়েছে পয়েন্টের শতাংশও। অর্থাৎ, দ্বিতীয় স্থানে থাকলেও শীর্ষে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে ব্যবধান আরও কমিয়েছে ভারত।

রাজকোটে জেতার পরেই দ্বিতীয় স্থানে চলে গিয়েছিল ভারত। রাঁচিতে জেতার পরেও সেখানেই রয়েছে তারা। কিন্তু পয়েন্ট বেড়েছে। ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পর্যায়ে ৮টি টেস্টের মধ্যে ৫টি জিতেছে ভারত। হেরেছে ২টি। একটি টেস্ট ড্র হয়েছে। তাদের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। অর্থাৎ, এখন ভারতের পয়েন্ট ৬২। পয়েন্টের শতাংশ ৬৪.৫৮। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব হয়।

এখনও শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ৪টি টেস্টের মধ্যে ৩টি জিতেছে তারা। হেরেছে ১টি টেস্ট। কেন উইলিয়ামসনদের পয়েন্ট ৩৬ হলেও তাদের পয়েন্টের শতাংশ ৭৫.০০। তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ১০টি টেস্টের মধ্যে ৬টি টেস্ট জিতেছে তারা। হেরেছে ৩টি টেস্ট। ড্র হয়েছে ১টি টেস্ট। ১০ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে প্যাট কামিন্সদের পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ ৫৫.০০।

তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশের পয়েন্ট ১২। পয়েন্টের শতাংশ ৫০.০০। পাকিস্তানের পয়েন্ট (২২) বাংলাদেশের থেকে বেশি হলেও পয়েন্টের শতাংশ কম (৩৬.৬৬)।

৩৩.৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ওয়েস্ট ইন্ডিজ, ২৫ শতাংশ পয়েন্টে সপ্তম স্থানে দক্ষিণ আফ্রিকা এবং ১৯.৪৪ শতাংশ পয়েন্টে অষ্টম স্থানে ইংল্যান্ড। 
 

Link copied!