• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

সংঘাতের ৫০ দিন পর কেন শাস্তির ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪, ০২:৫২ পিএম
সংঘাতের ৫০ দিন পর কেন শাস্তির ঘোষণা
গ্যালারিতে ব্রাজিল ও আর্জেন্টিনা সমর্থকদের মারামারি। ছবি: সংগৃহীত

গত বছর ২১ নভেম্বর বিশ্বকাপ (২০২৬) বাছাইপর্বের ম্যাচে মারাকানায় মুখোমুখি হয়েছিল স্বাগতিক ব্রাজিল ও আর্জেন্টিনা দল। ম্যাচে নিকোলাস ওতামেন্দির গোলে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ১-০ ব্যবধানে ব্রাজিলকে হারিয়ে দেয়। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের সমর্থকরা গ্যালারিতে মারাত্মক সংঘাতে জড়িয়ে পড়েছিল।

আর্জেন্টিনার জাতীয় সংগীত বাজার সময় ব্রাজিলের সমর্থকেরা দুয়ো দিতে শুরু করলে দাঙ্গা বেধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্রাজিলের পুলিশ আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠিচার্জ করে। আর্জেন্টাইনরাও পুলিশকে উদ্দেশ্য করে গ্যালারির চেয়ার ছুঁড়ে মারেন। সংঘাতে বেশ কয়েকজন আহতও হন।

ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) সেদিনই। কিন্তু সময় লেগে যায় ৫০ দিন। দীর্ঘ তদন্ত শেষে ৫০ দিন পর গত বুধবার এলো শাস্তির ঘোষণা। ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশের ফেডারেশনকেই জরিমানা করেছে ফিফা।

ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের। আর আর্জেন্টিনার ক্ষেত্রে স্টেডিয়ামে শৃঙ্খলার ঘাটতি খুঁজে পেয়েছে ফিফা। 

ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকরা ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় এএফএকে আরও ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা গুনতে হচ্ছে। এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে ফিফা। 

মারাকানায় দাঙ্গার কারণে ২৭ মিনিট দেরিতে শুরু হয় ম্যাচটি। ব্রাজিল পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে দল নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ব্রাজিল-আর্জেন্টিনার কয়েকজন খেলোয়াড় গ্যালারির সামনে গিয়ে মারামারি বন্ধের আহ্বানও জানান। উত্তাপ ছিল মাঠেও। দুই দলে মোট ফাউল হয় ৪২টি। লাল কার্ড পান ব্রাজিলের জোয়েলিনটন। 
 

Link copied!