• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেটে বিশ্বরেকর্ড সহ জাপানের বিশাল জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৫:২৩ পিএম
ক্রিকেটে বিশ্বরেকর্ড সহ জাপানের বিশাল জয়
ম্যাচ জয়ের পর ফটোসেশনে জাপানী ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ফরম্যাট যে সারা বিশ্বে ক্রিকেটকেই ছড়িয়ে দিচ্ছে তার প্রমাণ জাপান, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশেই এখন খেলাটির ব্যাপক চর্চা হচ্ছে। শুধু চর্চাই নয়, তারা সুনামও কুড়াচ্ছে। যুক্তরাষ্ট্রে হতে যাচ্ছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরই মধ্যে চীনের বিপক্ষে ম্যাচে জাপান বিশ্বরেকর্ড গড়ে ফেললো। বিশাল জয়ও পেল।

মাত্র পাঁচ বছরও টিকল না আফগান জুটি উসমান গনি ও হজরতউল্লাহ জাজাইয়ের রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালে দেরাদুনে ২৩৬ রানের জুটি গড়েছিলেন তারা। তা ভেঙে দিয়ে নতুন এক বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন জাপানের দুই ওপেনার লাচলান ইয়ামামোতো-লেক ও কেন্ডেল কাদোয়াকি-ফ্লেমিং।  

হংকংয়ে মং ককে চলমান পূর্ব এশিয়া কাপে চীনের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিং নেয় জাপান। কোনো উইকেট না হারিয়ে ২৫৮ রান যোগ করে তারা। ওপেনিং তো বটেই যেকোনো উইকেটে টি-টোয়েন্টি ইতিহাসে তা সর্বোচ্চ রানের জুটি।  

ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত অপ্রতিরোধ্য থাকেন দুই ওপেনার। দুজনেই দেখা পান সেঞ্চুরির। ৬৮ বলে ৮ চার ও ১২ ছক্কায় ১৩৪ রানে অপরাজিত থাকেন লাচলান। এটিই তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পেয়ে ৫৩ বলে ৩ চার ও ১১ ছক্কায় অধিনায়ক ফ্লেমিং অপরাজিত ছিলেন ১০৯ রানে।  

রানপাহাড়ের জবাব দিতে নেমে মাত্র ৭৮ রানেই গুটিয়ে যায় চীন। তাতে ১৮০ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান।
 

Link copied!