• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

নহর ইনিশিয়েটিভে বিশ্ব অটিজম দিবস পালন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২২, ০৩:৪১ পিএম
নহর ইনিশিয়েটিভে বিশ্ব অটিজম দিবস পালন

“এমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বে পালিত হচ্ছে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২। 

এ উপলক্ষে শনিবার (২ এপ্রিল) সকালে রাজধানীর মগবাজার এলাকায় নহর ইনিশিয়েটিভ ব্যতিক্রমী কিছু উদ্যোগ গ্রহণ করে। অটিজম নিয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে গণসাক্ষরতা অভিযান ও র‍্যালির আয়োজন করে প্রতিষ্ঠানটি।  

নহর ইনিশিয়েটিভের ফাউন্ডার ও সিইও ফারিদ খান বলেন, “আমি মনে করি তারুণ্যের শক্তি এবং অভিজ্ঞদের দিকনির্দেশনা এই দুইয়ের মেলবন্ধন করে প্রতিবন্ধী শিশু বা ব্যক্তি ও তাদের পরিবারের সুরক্ষায় সচেতনতার কার্যক্রম আরও বাড়িয়ে তুলতে হবে, সেই সঙ্গে এই বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের এবং তাদের পরিবারের সঙ্গে সামাজিক সম্পর্কের উন্নয়ন যার মধ্য দিয়ে তাদের সামাজিকীকরণের সঙ্গে আরও সংযুক্ত করা যাবে এবং সর্বোপরি তাদের পুনর্বাসনে বিশেষ ভূমিকা আমরা রাখতে চাই ইনশা আল্লাহ।”

প্রতিষ্ঠানের সিসিও শাহেদ সেলিম এ বিষয়ে সচেতনতা তৈরির পাশাপাশি সবাইকে যার যার অবস্থান থেকে দায়িত্বশীল ও সহানুভূতির সঙ্গে এগিয়ে আসার আহ্বান জানান। 

নহর ইনিশিয়েটিভের হেড সাহেল সুমন বলেন, “সচেতনতার একটা বড় মাধ্যম ফিল্ম, সেই সঙ্গে নাটক, প্রামাণ্য ভিন্নধর্মী অনুষ্ঠান, ভিন্নভাবে বলা নিজের আপন কিছু গল্প বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং তার পরিবারের এমনটা হতে পারে এক যুগান্তকারী উন্নয়নের ধাপ। ইনশা আল্লাহ যা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।”

সাহেল সুমন আরও বলেন, “বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে নহর ইনিশিয়েটিভ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো বিশেষ চাহিদাসম্পন্ন এই শিশুরা দিনের নির্দিষ্ট একটা সময় স্কুলে ও চিকিৎসকের সঙ্গে থাকেন। এর বাইরে এই শিশুরা সময় কাটান পরিবার ও সমাজের অন্য সব মানুষের সঙ্গে। নহর ইনিশিয়েটিভের লক্ষ্য হচ্ছে স্কুলে ও চিকিৎসকের বাইরে যে সমাজে এই শিশুরা সময় কাটান তাদের সচেতন করা। সেই লক্ষ্যে নহর ইনিশিয়েটিভের উদ্যোগে স্ট্রিট শো সম্প্রচার শুরু করেছে।”

Link copied!