• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

গণমাধ্যম ব্যক্তিত্বদের সম্মানে বিনা তেলে তৈরি সাওল ইফতার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৮:২৪ পিএম
গণমাধ্যম ব্যক্তিত্বদের সম্মানে বিনা তেলে তৈরি সাওল ইফতার

শত শত বছরের তেলময় খাদ্যাভ্যাসের বিপরীতে বিনা তেলে তৈরি স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও সুস্বাদু ‘সাওল ইফতার’ আয়োজন করেছে ‘সাওল হার্ট সেন্টার বাংলাদেশ” নামের একটি প্রতিষ্ঠান।

বুধবার (৩ এপ্রিল) রাজধানীর ইস্কাটন গার্ডেনে ‘কাজল মিলনায়তনে‍‍` গণমাধ্যম ব্যক্তিত্বদের সম্মানে সাওলের ‘ওয়েল ফ্রি কিচেন’-এর তৈরি ব্যতিক্রমী, অভিনব ও জনসচেতনতামূলক এ ইফতার।

মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর ভোজ্যতেলের সবচেয়ে বেশি ব্যবহার হয় সংযম সাধনের মাস রমজানে। কাটাছেঁড়া-রক্তপাত ছাড়া বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার, বাংলাদেশ ’জনস্বাস্থ্য আন্দোলন’-এর অংশ হিসেবে রমজানে বিনা তেলে ইফতার তৈরি করে থাকে। হৃদরোগ সৃষ্টির ১৫টি কারণের মধ্যে অন্যতম হলো খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল। এরমধ্যে ভোজ্যতেল মহাঘাতক। খাবারে ভোজ্যতেল পরিহার করতে পারলে হৃদরোগের, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ অতিওজন, গ্যাস্ট্রিকসহ অনেক রোগের বিরাট ঝুঁকি দূর হয়ে যায়। ২০০৮ থেকে বিনা তেলে রান্না আর ২০০৯ সাল থেকে রমজানে সাওল হার্ট সেন্টার, বাংলাদেশ বিনা তেলে তৈরি স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও সুস্বাদু ’সাওল ইফতার’ সরবরাহ করছে।

ইফতার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, জ্যেষ্ঠ সাংবাদিক শামসুদ্দিন পেয়ারা, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, সমাজতাত্ত্বিক সলিমুল্লাহ খান, দৈনিক প্রথম আলোর নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরিফ, দৈনিক প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হক, সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, নিউ এজের সম্পাদক নুরুল কবির, দেশ রূপান্তরের সম্পাদক মোস্তফার মামুন, কথাসাহিত্যিক সুমন্ত আসলাম, ইনডিপেনডেন্ট টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক আশিস সৈকত, মাছরাঙা টেলিভিশনের বার্তা প্রধান রেজওয়ানুল হক রাজা, কবি ও লেখক ফরিদুর রহমান, ইনসাইডার সৈয়দ বোরহান কবির, কথাসাহিত্যক আন্দালিব রাশদী, সাংবাদিক মুন্নি সাহা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজ্জাদ আলম খান তপু, সাংবাদিক রুমি নোমান, মানব জমিনের প্রধান বার্তা সম্পাদক কাজল ঘোষ, কথাসাহিত্যিক ঝর্না রহমান, কবি কামরুল হাসান, কথাসাহিত্যিক সালাহউদ্দিন শুভ্র, লেখক এহসান মাহমুদ, কবি জাহানারা পারভিন। 

এছাড়া উপস্থিত ছিলেন সাবেক জ্যেষ্ঠ সচিব আবু আলম শহিদ খান, সাবেক স্বাস্থ্য সচিব ও লেখক হোসেন আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, আইইডিসিআরের পরামর্শক, কাজী মিনা আহমেদ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. মুশতাক হোসেন, সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল, সংস্কৃতি বিকাশ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও চিকিৎসাবিজ্ঞানী ডা. লিয়াকত আলী, ডা. আমিনুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল হামিদ প্রমুখ।

স্বাস্থ্য সচেতনতার এই ব্যতিক্রমী অনুষ্ঠানে সাওল হার্ট সেন্টার, বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান কবি মোহন রায়হান অতিথিদের ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন।

Link copied!