• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

আইএইচএফের আয়োজনে বার্ষিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ১২:০৯ পিএম
আইএইচএফের আয়োজনে বার্ষিক বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

এবারও ইটস হিউম্যানিটি ফাউন্ডেশন ‘উদ্ভাবনের আনন্দে‍‍` শীর্ষক শিরোনামে বার্ষিক বিজ্ঞান মেলার আয়োজন করেছে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) ব্র্যাক ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এ আয়োজন করা হয়।

এদিন সকাল ১০টায় ব্র্যাক ইউনিভার্সিটির মাল্টি পারপাস হলে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এটি বাংলাদেশের প্রান্তিক এলাকার শিশুদের জন্য আয়োজিত একটি বার্ষিক বিজ্ঞান মেলা যা চলমান বৈশ্বিক প্রতিবন্ধকতা এবং বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে সেগুলো উত্তরণের উপায়গুলোর ওপর লক্ষ্য রেখে প্রস্তুত করা হয়ে থাকে।

বিজ্ঞান মেলাটিতে আইএইচএফের স্কুল ছাড়াও অংশগ্রহণ করেছে আরও কয়েকটি অলাভজনক সংগঠনের বিদ্যালয়। এগুলো হলো কেকে ফাউন্ডেশন, এইম ইনিশিয়েটিভ ফাউন্ডেশন, হেল্প ফর ডিপ্রাইভড ফাউন্ডেশন এবং ইগনাইট ইউথ ফাউন্ডেশনের বিদ্যালয়।

বিদ্যালয়গুলো মূলত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে শিক্ষা প্রদান নিয়ে কাজ করছে। ছয়টি স্কুলের মোট ১১ টি দল এবছর বিজ্ঞানমেলায় তাদের প্রজেক্ট উপস্থাপন করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির এমএনএস ডিপার্টমেন্টের চেয়ারম্যান এ এফ এম ইউসুফ হায়দার। এছাড়া বিশেষ অতিথি ছিলেন আল মাতরুসীর ম্যানেজিং পার্টনার ভারুন রানীওয়ালা।

বিচারক ছিলেন সিসিমপুরের স্টেম কনসালটেন্ট ফারহানা মান্নান, ইয়ুথনেট গ্লোবালের ক্লাইমেট এক্টিভিস্ট সোহানুর রহমান, ব্র্যাক ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক নাদিয়া দ্বীন।

এবারের বিজ্ঞানমেলায় রানার আপ হয় দোয়েল স্কুল এবং চ্যাম্পিয়ন হয় এইম ইনিশিয়েটিভ স্কুল।

মেলায় আইএইচএফ স্কুল টঙ্গী শাখার শিশুরা একটি জলবায়ু পরিবর্তনের ওপর একটি বিশেষ নাটকও উপস্থাপন করেছে। পুরস্কার বিতরণ ও সনদ প্রদানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি হয়।

উল্লেখ্য, কালার কালচার এবং আল মাত্রুশি জেনারেল টিআরডি এলএলসি সম্পূর্ণ মেলাটির পার্টনার হিসেবে ছিল এবং মেলাটির ভেনু পার্টনার হিসেবে ছিল ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

Link copied!