• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না: ফখরুল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৫:২৩ পিএম
তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না: ফখরুল

আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করলে বিএনপি নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১১ মার্চ) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, “এই সরকারের অধীনে, এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে বিএনপি অংশ নেবে না। আমরা ১০ দফা দিয়েছি। সেখানে আমরা উল্লেখ করেছি, সরকারকে পদত্যাগ করতে হবে। সংসদ ভেঙে দিতে হবে।  তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তত্ত্বাবধায়ক সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে। তাদের অধীনে নির্বাচন হবে। এই বাইরে কোনো বিকল্প নেই।”

মহাসচিব বলেন, “মন্ত্রীরা কথায় কথায় বলেন তত্ত্বাবধায়ক সরকার কবরস্থানে চলে গেছে। আপনারা যখন জামায়াত-জাতীয় পার্টিকে নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের জন্য আন্দোলন করেছিলেন, ১৭৩ দিন অগ্নিসন্ত্রাস করেছেন, লগি-বৈঠা দিয়ে মানুষকে পিটিয়ে হত্যা করেছেন, এখন সংবিধান কেটেছিঁড়ে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে এ কথা বলছেন।”

বিএনপি মহাসচিব আরও বলেন, “আমাদের সামনে কোনো বিকল্প পথ নেই। অনেক রকমের চক্রান্ত আবার শুরু করেছে। পঞ্চগড়ে একটা সাম্প্রদায়িক ঘটনা ঘটানো হয়েছে। তারা ঘটিয়ে বিএনপির ১৮১ জন নেতাকে গ্রেপ্তার করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। এসব নেতাকর্মীকে মুক্তি দিতে হবে। গায়েবি মামলা দিয়ে মানুষকে ঠেকিয়ে রাখা যাবে না।”

মির্জা ফখরুল বলেন, “এই অবৈধ সরকার দেশটাকে নরকে পরিণত করেছে। আজকেও পত্রিকায় ছবি আছে, বিল্ডিং ভেঙে পড়ছে। ছাদের রড বেরিয়ে গেছে, কংক্রিট নাই। কারা তৈরি করেছে এগুলো? দেখার দায়িত্ব কাদের? তার নিচে বসে এখনো হাজার হাজার লোক ব্যবসা-বাণিজ্য করছে। সিদ্দিকবাজারে ভবন বিস্ফোরিত হয়ে উড়ে গেল। ২২ জন মারা গেল। কারণ যারা দায়িত্বে আছেন, তারা দেখেননি। সায়েন্স ল্যাব মোড়ে ভবন উড়ে গেল, তিনজন মারা গেল। চট্টগ্রামে মানুষ মারা গেল। কে দায় নেবে?”  

এসব বিস্ফোরণ-দুর্ঘটনার সব দায় সরকারের জানিয়ে ফখরুল বলেন, “যাদের একমাত্র কাজ হচ্ছে এই দেশের মানুষকে শোষণ করা, লুট করা, বিদেশে টাকা পাচার করা। এ কথা আমার নয়। আজকে গার্ডিয়ান পত্রিকা বলছে বাংলাদেশের উন্নয়নের ফানুস দুর্নীতির কারণে চুপসে গেছে। এমন ভয়াবহ দুর্নীতি চলছে দেশে।”

আওয়ামী লীগ সরকারের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, “মানুষেরও ধৈর্যের সীমা আছে। আপনারা আর কত দিন মানুষকে বোকা বানিয়ে ক্ষমতায় টিকে থাকতে চান। সব মানুষ এক হয়ে উত্তাল তরঙ্গের মতো আপনাদের ভাসিয়ে নিয়ে চলে যাবে। আপনারা পালাবার কোনো পথ খুঁজে পাবেন না।”

ভারতের ব্যবসায়ী গ্রুপ আদানির সঙ্গে বাংলাদেশের যে চুক্তি হয়েছে, সেটা বাংলাদেশের মানুষের স্বার্থবিরোধী চুক্তি দাবি করে ফখরুল বলেন, “আমরা বলেছি এই চুক্তি কোনোভাবেই বাংলাদেশের মানুষের পক্ষে হতে পারে না। এই চুক্তি বাতিল করতে হবে।” 

Link copied!